ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

অর্ঘ্য-অঞ্জলিতে পূজিত হচ্ছেন বিদ্যার দেবী সরস্বতী

প্রকাশিত: ০২:১৫ , ১০ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৩:১২ , ১০ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: অর্ঘ্য আর অঞ্জলিতে দেশজুড়ে পূজিত হচ্ছেন বিদ্যার দেবী সরস্বতী। শ্বেত-শুভ্রবসনা দেবী সরস্বতীর অর্চনায় জ্ঞান লাভের প্রার্থনা করেন শিক্ষার্থীসহ সব বয়সের ভক্তরা।

রবিবার সকালে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় নানা উপাচারে শুরু হয় দেবী স্বরস্বতীর পূজা। ভক্ত আর দর্শনার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠে পূজা মণ্ডপগুলো।

শাস্ত্র মতে অজ্ঞতার অন্ধকার দূর করতেই বিদ্যাদেবীর স্মরণাপন্ন হন ভক্তরা। ফুল, বেলপাতা, ধূপ আর শিক্ষা উপকরণের সমাহারে হয় দেবীর বন্দনা। পূজা শেষে দেবীর পায়ে অর্ঘ্য নিবেদন করেন ভক্ত ও অনুরাগীরা। শিশুরা বললেন, বিদ্যার্জনের জন্যই এই পূজা।

রাজধানীতে বাণী অর্চনার প্রধান আয়োজন ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে। জগন্নাথ হলের কেন্দ্রীয় মন্দির আর মাঠজুড়ে ছিলো বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের পূজা। আয়োজক ও আগতরা বলেন, জগন্নাথ হলের এই পূজা ঐতিহ্যের অংশ।

শিক্ষার্থীদের আয়োজনে এই পূজায় অংশ নেন সব বয়সীরাই। তারা বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষে এই প্রতিষ্ঠান ছেড়ে গেলেও প্রাণের টানেই আসেন সরস্বতী পূজায়।

এছাড়াও রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি অফিসে আয়োজন করা হয় সরস্বতী পূজা। ভক্তারা জানালেন, আলোকিত মানুষ হওয়ার জন্য প্রকৃত শিক্ষার আলো চান দেবীর কাছ থেকে।

সরস্বতী পূজায় আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হাতেখড়ি। প্রথমবার যেসব শিশুরা বিদ্যালয়ে যাবে তাদের এই পূজার মধ্যে দিয়ে শুরু হয় লেখাপড়া। তাই পূজা শেষে মন্ডপে মন্ডপে চলে হাতেখড়ির অনুষ্ঠান।

এই বিভাগের আরো খবর

বিশ্বের সবচেয়ে যানজটের শহর

ডেস্ক প্রতিবেদন: বিশ্বের সবচেয়ে যানজটের শহর এখন ঢাকা। এর পরেই রয়েছে ভারতের কলকাতা শহর। তৃতীয় অবস্থানে রয়েছে নয়াদিল্লি। অনলাইনভিত্তিক...

স্থানীয় সরকার নির্বাচনে সব দলের অংশ না নেয়া হতাশাজনক: সিইসি

নিজস্ব প্রতিবেদক:প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, বড় রাজনৈতিক দলগুলোর স্থানীয় সরকার নির্বাচনে অংশ না নেয়া হতাশাজনক। নির্বাচন কমিশন...

রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের প্রভাবে রোববার- ১৭ ফেব্রুয়ারি ভোরে রাজধানীতে মুষলধারে বৃষ্টি হয়েছে। ভোর ছয়টা থেকেই আকাশ ভারী মেঘে ঢেকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is