ঢাকা, রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২ ফাল্গুন ১৪২৫

2019-02-24

, ১৮ জমাদিউস সানি ১৪৪০

ফেসবুকে আয় করার নতুন পথ

প্রকাশিত: ০৩:২০ , ১০ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৩:২০ , ১০ ফেব্রুয়ারি ২০১৯

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এবার অর্থ আয় করার নতুন পথ খুলে দেওয়ার কথা ভাবছে কর্তৃপক্ষ। ফেসবুকে নানা রকম গ্রুপ রয়েছে। এসব গ্রুপে বিভিন্ন বিষয় নিয়ে নানা পোস্ট দেন এর সদস্যরা। তাঁরা ফেসবুককে জমিয়ে রাখেন। এখন এসবগ্রুপ যাঁরা চালান, তাঁদের খুশি করতে চাইছে ফেসবুক। গ্রুপ অ্যাডমিনদের আরও বেশি অর্থ আয় করার সুযোগ করে দিচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক প্ল্যাটফর্মে বিভিন্ন গ্রুপ ও ব্র্যান্ডকে যৌথভাবে কাজ করার সুযোগ দেওয়ার একটি পরীক্ষামূলক কর্মসূচি হাতে নেওয়ার কথা বলেছে ফেসবুক। এতে গ্রুপ অ্যাডমিনরা বিভিন্ন ব্র্যান্ডকে প্রচার করার সুযোগ পাবেন এবং অর্থ আয় করতে পারবেন।

গত বছরের জুন মাসে ফেসবুকের গ্রুপ যাঁরা চালান, তাঁদের জন্য গ্রুপের সদস্য হতে গেলে সাবসক্রিপশন মডেল চালু করে ফেসবুক। এর মাধ্যমে গ্রুপ অ্যাডমিনরা প্রচলিত গ্রুপের বাইরে সাবসক্রিপশনভিত্তিক বিশেষ গ্রুপ তৈরি করতে পারেন।

গত বৃহস্পতিবার মেনলো পার্কে আয়োজিত ফেসবুক কমিউনিটিজ সম্মেলনে গ্রুপ অ্যাডমিনদের জন্য নতুন উদ্যোগের ঘোষণা দেয় ফেসবুক। এতে সাবসক্রিপশন গ্রুপকে আরও সহযোগীর সাথে যুক্ত হওয়ার সুযোগের কথা বলা হয়। এর ফলে যে বিষয়ের গ্রুপ, সে ধরনের ব্র্যান্ডগুলোকে সহযোগী হিসেবে নেওয়া যাবে। গ্রুপে পোস্ট দেওয়ার জন্য নতুন ফরম্যাটিং টুল আনা হচ্ছে। এ ছাড়া কেউ গ্রুপের নিয়ম ভাঙলে তাঁকে জানানো, গ্রুপ পোস্ট ফিল্টার করা, সদস্য হওয়ার অনুরোধ অনুসন্ধানগুলোও সহজ করা হচ্ছে।

এর আগে গ্রুপকে গুরুত্ব দিয়ে ফেসবুক বেশ কিছু পদক্ষেপ নেয়। ফেসবুক গ্রুপে নিষ্ক্রিয় সদস্যদের স্বয়ংক্রিয়ভাবে বাদ দেওয়া হয়েছে। এতে অনেক গ্রুপে সদস্য কমে গেছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সোশ্যাল মিডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক তাদের নতুন নীতিমালায় গ্রুপের নিষ্ক্রিয় সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। হালনাগাদ ওই নীতিমালায় ফেসবুক ‘কিকড আউট’ শব্দ ব্যবহার করেছে।

এ নীতিমালা অনুযায়ী, কোনো বন্ধু চাইলে কাউকে আর সরাসরি কোনো গ্রুপে যুক্ত করতে পারবেন না। এর বদলে বন্ধুদের গ্রুপে সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানাতে পারবেন। তবে আমন্ত্রণ রক্ষা করে গ্রুপে যুক্ত না হওয়া পর্যন্ত তাকে ওই গ্রুপের সদস্য হিসেবে ধরা হবে না। তাঁকে সম্ভাব্য গ্রুপ সদস্য হিসেবে ‘ইনভাইটেড’ তালিকায় রাখা হবে।

এর আগে যাঁদের বন্ধুরা ফেসবুকের কোনো গ্রুপে যুক্ত করেছেন কিন্তু তিনি সে গ্রুপে যাননি এবং নিউজ ফিডে পোস্ট দেখেছেন, তাঁদেরও গ্রুপ থেকে বাদ দেওয়া হবে এবং ইনভাইটেড তালিকায় যুক্ত হবে।

গ্রুপ অ্যাডমিনদের সুবিধা দেওয়ার পাশাপাশি ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামে ব্যবহারকারীদের জন্য বিভিন্ন অলাভজনক প্রতিষ্ঠানে দান করার ফিচার আসবে। ইনস্টাগ্রাম স্টোরিজের মধ্যে থাকবে ডোনেশন স্টিকার। ফেসবুকে ইতিমধ্যে এ ধরনের সুবিধা রয়েছে। গত নভেম্বরে ফেসবুক ঘোষণা দিয়েছে, অলাভজনক নানা প্রতিষ্ঠানের জন্য তাদের ফিচার ব্যবহার করে ১০০ কোটি ডলার অর্থ তুলতে পেরেছে ফেসবুক।

 

এই বিভাগের আরো খবর

ভারতের প্রথম রোবট পুলিশ

ডেস্ক প্রতিবেদন : প্রথমবারের মতো রোবট পুলিশ নিয়োগ দিয়েছে ভারত। শুধুমাত্র একটি যন্ত্র বা কোনও সাধারণ রোবট নয় এটি। কারণ শুধু আকৃতিতেই নয় বরং...

আজ আবারও দেখা মিলবে সুপারমুনের

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: মঙ্গলবার আবারও দেখা মিলবে সুপারমুনের। এদিন পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে চাঁদ। নাসা বলছে, এটি হবে এ বছরের সবচেয়ে...

মঙ্গলে মৃত্যু হল অপরচুনিটি’র

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: গত জুন থেকে এ বছরের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ১ হাজারটি সিগন্যাল পাঠানো হয়েছে মঙ্গল গ্রহে থাকা রোভার...

মঙ্গলে শক্তিশালী রোভার মহাকাশযান পাঠাচ্ছে ‘এসা’

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: সৌরজগৎ নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষ নেই। চলছে গবেষণাও। আর সেই ধারাবাহিতায় আগামী বছর মঙ্গল গ্রহে নতুন রোভার...

ফেসবুকে আয় করার নতুন পথ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এবার অর্থ আয় করার নতুন পথ খুলে দেওয়ার কথা ভাবছে কর্তৃপক্ষ। ফেসবুকে নানা রকম গ্রুপ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is