ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

2019-08-24

, ২২ জিলহজ্জ ১৪৪০

শ্রমবাজারে প্রতি বছরে বাড়ছে আট লাখ বেকার

প্রকাশিত: ০৭:৪৬ , ১০ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ১০:০২ , ১০ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: দেশে প্রতিবছর ১৩ লাখ কর্মসংস্থান হলেও ৮ লাখ মানুষ বেকার রয়ে যাচ্ছেন, এমনই চিত্র উঠে এসেছে সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডির গবেষণা প্রতিবেদনে। দুপুরে রাজধানীর একটি হোটেলে গোলটেবিল বৈঠকে এ তথ্য তুলে ধরে সংস্থাটি জানায় মান সম্পন্ন শিক্ষা, সবার জন্য স্বাস্থ্য এবং কর্মসংস্থান নিশ্চিত করা সরকারের জন্য বড় চ্যালেঞ্জ। এসময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, এই তিনটি বিষয়কে চ্যালেঞ্জ হিসেবে বিবেচনা করেই কাজ করছে সরকার। দেয়া হয়েছে সর্বাধিক গুরুত্ব।

গ্রহণযোগ্য উন্নয়নের জন্য নতুন সরকারের কী করণীয় তা নিয়ে আলোচনা করতে এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসিলি ডায়লগ-সিপিডি। বৈঠকে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, শিক্ষা প্রতিমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ বিশিষ্টজন ও গবেষকরা অংশ নেন।

এসময় সিপিডির পক্ষে একটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়। তাতে বলা হয়েছে, প্রতিবছর দেশের শ্রমবাজারে ২১ লাখ মানুষ প্রবেশ করলেও কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে ১৩ লাখ। ফলে ৮ লাখ মানুষ বেকার থেকে যাচ্ছে। এই সংকট মোকাবেলার পাশাপাশি শিক্ষার গুনগত মান বাড়ানো ও সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সরকারের জন্য বড় চ্যালেঞ্জ বলে প্রতিবেদনে বলা হয়েছে।

বৈঠকে বিশিষ্টজনেরা শিক্ষার মান বাড়ানোর পাশাপাশি সুষম উন্নয়নের উপর সরকারকে সবচেয়ে বেশী গুরুত্ব দেয়ার তাগিদ দেন।

এসময় পরিকল্পনামন্ত্রী বলেন, শিক্ষা ও স্বাস্থ্য খাতে এবং কর্মসংস্থান সৃষ্টিতে সরকার যে ভাবে কাজ করছে অন্য কোন সরকার সেভাবে করেনি। এসবে সবচেয়ে বেশী গুরুত্ব দেয়া হচ্ছে বলেও জানান মন্ত্রী।

এছাড়া, পিছিয়ে পড়া জনগোষ্ঠির সুরক্ষায় সরকার বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে বলেও জানান পরিকল্পনামন্ত্রী।

 

এই বিভাগের আরো খবর

ইলিশে ভরপুর বরিশালের মোকামগুলো

বরিশাল প্রতিনিধি: মৌসুমের মাঝামাঝি সময়ে এসে বরিশালের মোকামগুলো ভরে উঠছে রূপালী ইলিশে। হাসি ফুটেছে জেলে আর মাছ ব্যবসায়ীদের মুখে। সামনের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is