ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

2019-07-22

, ১৯ জিলকদ ১৪৪০

সরকার বিরোধী বিক্ষোভে উত্তাল স্পেন

প্রকাশিত: ০৯:৩০ , ১১ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০১:৫৫ , ১১ ফেব্রুয়ারি ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক  : সরকার বিরোধী বিক্ষোভ উত্তাল স্পেন। বিবিসি জানায়, রোববার মাদ্রিদে প্রধানমন্ত্রী পেদ্রো শেনচেজের বিরুদ্ধে কাতালোনিয়ার স্বায়ত্তশাসন ও স্বাধীনতাকামী নেতাদের সমঝোতার অভিযোগে বিক্ষোভ শুরু করে অন্তত ৪৫ হাজার মানুষ।

এসময়, কাতালান নেতাদের কারাদণ্ডের দাবি জানান বিক্ষোভকারীরা। বিরোধী দলগুলো বলছে, কাতালোনিয়ার সাথে কোন ধরণের আলোচনার অর্থই বার্সেলোনার কাছে মাদ্রিদের আত্মসমর্পণ। তবে, সরকার পক্ষের দাবি আসন্ন বাজেট ঘোষণায় বিতর্ক এড়াতেই বার্সেলোনাকে বৈঠকে বসার আহ্বান জানানো হয়েছে।

এদিকে, আলোচনার প্রস্তাব নাকচ করে দিয়েছে কাতালান নেতারা। পাশাপাশি তাদের উপর থেকে রাষ্ট্রদোহিতার অভিযোগ তুলে নেয়ার আহ্বান জানান তারা। গত বছর  অখণ্ড দেশের দাবিতে কাতালোনিয়ার তৎকালীন প্রেসিডেন্ট কার্লোস পুঁজদেমনের নেতৃত্বে গণভোট অনুষ্ঠিত হয় স্বায়ত্ত্বশাসিত রাজ্যটিতে। সেসময় থেকেই স্বাধীনতার প্রশ্নে উত্তপ্ত হয়ে উঠে কাতালানবাসী।

এই বিভাগের আরো খবর

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বন্যা অপরিবর্তিত

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। আসাম ও বিহারে চলমান বন্যা পরিস্থিতিতে এ পর্যন্ত...

আটক ট্যাংকার দ্রুত ছেড়ে দিতে ইরানের প্রতি যুক্তরাজ্যের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক: হরমুজ প্রণালী থেকে আটককৃত ব্রিটিশ পতাকাবাহী ট্যাংকার দ্রুত ছেড়ে দিতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য। শনিবার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is