ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

2019-04-25

, ১৯ শাবান ১৪৪০

অবসরে ঘুরে আসুন জিন্দা পার্ক

প্রকাশিত: ০৪:৩৮ , ১১ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৪:৩৮ , ১১ ফেব্রুয়ারি ২০১৯

ডেস্ক প্রতিবেদন: নগর জীবনের যান্ত্রিক কোলাহল ছেড়ে একটুখানি শান্তির পরস পেতে কার  না মনে চায়। আর তাই একটুখানি শান্তির ছোঁয়া পেতে অবসরে কিছুটা সময় কাটাতে পারেন ঢাকার অদূরে রূপগঞ্জের জিন্দাপার্কে। এখানে ঘুরে গেলে শরীর ও মনের ক্লান্তি নিমিষেই দূর হয়ে যাবে।

১৯৮১ সাল থেকে নারায়ণগঞ্জের রূপগঞ্জের জিন্দা এলাকায় প্রায় ১০০ বিঘা জমির ওপর অগ্রপথিক পল্লী সমিতির প্রায় পাঁচ হাজার সদস্য জিন্দাপার্ক গড়ে তোলেন। অত্যন্ত যতœসহকারে এই পার্কের পরিচর্যা করা হচ্ছে যার প্রমাণ মিলবে গেট দিয়ে ঢোকার সঙ্গে সঙ্গেই। পরিষ্কার রাস্তার দু’পাশে কার্পেটের মতো ঘাস। দেখলেই  ইচ্ছা জাগে ঘাসে নিজের শরীর বিছিয়ে দেওয়ার।

কোলাহলমুক্ত বিশুদ্ধ পরিবেশের এই পার্কে রয়েছে প্রায় ৫০০ প্রজাতির ১০ হাজারের বেশি গাছ-গাছালি। আছে সুবিশাল পাঁচটি জলাধার যার পাড়ে বসে মুগ্ধ হয়ে উপভোগ করতে পারবেন প্রকৃতির কলতান। আছে ট্রি-হাউস, টিলা, ফুলের বাগান এবং লেকের ওপর চমৎকার ব্রিজ।  আছে স্কুল, মসজিদ, পাঠাগার, কটেজ, অফিসসহ বেশ কয়েকটি স্থাপনা।

খাবার:

জিন্দা পার্কের ভেতরে রেস্টুরেন্ট পাওয়া যাবে খাবারের জন্য। খাওয়ার জন্য পার্কের ভিতর মহুয়া স্ন্যাকস অ্যান্ড মহুয়া ফুডস রেস্টুরেন্ট আছে। ভাত/ভাজি/ডাল/মাংস ২০০/২৫০ টাকা। তবে পার্কে ঘুরা শেষে ৩০০ ফিট এসে খেলে ভালো হয়। ৩০০ ফিটে খাওয়া ভালো এবং খরচও কম হবে। এছাড়া বাহিরে থেকে খাবার নিয়ে পার্কে যেতে চাইলে অতিরিক্ত ২৫/- জন প্রতি দিতে হবে।

থাকার ব্যবস্থা: জিন্দা পার্ক এ ঘুরতে ঘুরতে যদি কখনও মনে হয় যে রাতে থেকে যেতে পারলে মন্দ হতো না, সেক্ষেত্রেও কোন চিন্তার কারণ নেই। কারণ রাতে থাকার জন্যে আছে মহুয়া গেস্ট হাউজ।

যেভাবে যাবেন: ঢাকার সায়েদাবাদ থেকে জিন্দা পার্কের দূরত্ব ৩৭ কিঃ মিঃ। ঢাকা থেকে বাস যোগে কাঁচপুর ব্রিজ হয়ে ভূলতা গাউছিয়া হয়ে বাইপাস দিয়ে কাঞ্চন ব্রিজ হয়ে জিন্দা পার্কে যাওয়া যায়। কাঞ্চন ব্রিজ থেকে পাঁচ মিনিটের হাটার পথ। অথবা ঢাকা হতে টঙ্গী মিরের বাজার হয়ে বাইপাস রাস্তা দিয়ে জিন্দা পার্ক যাওয়া যায়। টঙ্গী হতে জিন্দা পার্কের দূরত্ব ২৮ কিঃ মিঃ। এছাড়া, ঢাকার কুড়িল বিশ্ব রোড থেকে বিআরটিসি বাসে করে যেতে পারবেন কাঞ্চন ব্রিজ। এরপর ব্রিজ থেকে সি এন জি বা অটোতে করে সরাসরি যেতে পারবেন জিন্দা পার্ক। ভাড়া জন প্রতি ২৫/৩০ করে। এরপর ১০০ টাকা দিয়ে টিকেট কেটে ঢুকে পড়েন পার্কে।

 

 

এই বিভাগের আরো খবর

রূপ বৈচিত্রে ভরপুর ভাটিয়ারী লেক

ডেস্ক প্রতিবেদন: চট্টগ্রাম সিটি গেট থেকে মাত্র ২০ মিনিটের দূরত্বে ভাটিয়ারী লেক অবস্থিত। পাহাড়ের পাদদেশে জমে থাকা পানি থেকে সৃষ্ট রূপ...

আধুনিক হচ্ছে পতেঙ্গা সমুদ্র সৈকত

চট্টগ্রাম প্রতিনিধি: বদলে যেতে শুরু করেছে চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকত। আধুনিক ও বিশ্বমানের পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হচ্ছে এই...

দেখে আসুন বায়েজিদ বোস্তামীর মাজার

ডেস্ক প্রতিবেদন: ইরানের বিখ্যাত পার্সিয়ান সুফি বায়েজিদ বোস্তামীর মাজার চট্টগ্রামের নাসিরাবাদের পাহাড়ের উপর অবস্থিত। ১৮৩১ সালে পাহাড়ের...

দৃষ্টিনন্দন হাতিরঝিল

নিজস্ব প্রতিবেদক: নগরবাসীর বিনোদনের মনোরম এক কেন্দ্র হয়ে উঠেছে হাতিরঝিল। পরিবেশ ও নান্দনিকতায় খুব সহজেই নগরবাসীর মনে জায়গা করে নিয়েছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is