ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

2019-08-24

, ২২ জিলহজ্জ ১৪৪০

সঙ্গী পেলো দিনাজপুরের নীলগাই

প্রকাশিত: ০৫:৪৪ , ১১ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৯:১২ , ১১ ফেব্রুয়ারি ২০১৯

দিনাজপুর প্রতিনিধি: একাকিত্বের অবসান ঘটেছে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে থাকা নারী নীলগাইটির। রাজশাহীর বন্যপ্রাণী উদ্ধার ও পুর্ণবাসন কেন্দ্র থেকে একই প্রজাতির পুরুষ প্রাণীটিকে নিয়ে আসা হয়েছে রামসাগর জাতীয় উদ্যানে। রাখা হয়েছে একসাথে।

বিলুপ্তপ্রায় প্রজাতির এই দুই নীলগাইকে দেখতে দূর-দুরান্ত থেকে আসছেন দর্শনার্থীরা। রামসাগর জাতীয় উদ্যান কর্তৃপক্ষ বলছে, দেশে এখন মাত্র দু’টি নীলগাই থাকলেও বংশবৃদ্ধির প্রত্যাশায় রয়েছেন তারা।

ঠাকুরগাঁওয়ের সীমান্তঘেঁষা একটি নদীতে ভারত থেকে আসা একটি নারী নীলগাই উদ্ধার করা হয় গত চার সেপ্টেম্বর। বিলুপ্তপ্রায় প্রজাতির প্রাণীটিকে পরবর্তীতে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে রাখা হয়। সেই থেকে টানা পাঁচ মাস ধরে সেখানে একাকি সময় পার করছিল নারী নীলগাইটি।

এরপর গত ২২ জানুয়ারি নওগাঁর মান্দা উপজেলার জোতবাজার এলাকায় ধরা পড়ে একটি পুরুষ নীলগাই। পরে সেটিকে রাজশাহীর বন্য প্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে নেয়া হয়। আট  ফেব্রুয়ারি সেটিকে অবমুক্ত করা হয়েছে রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানায়। বর্তমানে একই প্রজাতির এই দু’টি প্রাণীকে একসাথেই রাখা হয়েছে। প্রাণীগুলোকে দেখতে দূর-দুরান্ত থেকে আসছেন দর্শনার্থীরা।

বংশবৃদ্ধির লক্ষ্যে প্রাণী দুটিকে একসাথে রাখা হয়েছে বলে জানান উদ্যানটির তত্ত্বাবধায়ক আব্দুস সালাম তুহিন।

বহু আগেই আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের বিলুপ্ত প্রজাতির খাতায় নাম লিখিয়েছে নীলগাই। এমন বাস্তবতায় বাংলাদেশে প্রাণীটির সংখ্যা দাঁড়ালো দু’টিতে।
 

 

এই বিভাগের আরো খবর

রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবাসন চায় যুক্তরাষ্ট্র: মিলার

কুড়িগ্রাম প্রতিনিধি: রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে ও স্থায়ী প্রত্যাবাসন চায় যুক্তরাষ্ট্র। এজন্য যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের অন্যান্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is