ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

2019-08-19

, ১৭ জিলহজ্জ ১৪৪০

নাগরিকত্ব বিলের প্রতিবাদে ‘ভারতরত্ন’ সম্মান প্রত্যাখ্যান

প্রকাশিত: ১২:০৯ , ১২ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ১২:১৩ , ১২ ফেব্রুয়ারি ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে নতুন জারি করা নাগরিকত্ব বিলের প্রতিবাদে ভূপেন হাজারিকাকে দেয়া দেশটির সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘ভারতরত্ন’ সম্মান প্রত্যাখ্যান গ্রহণ করবে না বলে জানিয়েছে তার পরিবার।

কিংবদন্তী এই গায়কের ছেলে তেজ হাজারিকা জানিয়েছেন, ভারত সরকার তার বাবাকে যে মরণোত্তর সম্মান প্রদান করতে চাইছে সেটি তারা গ্রহণ করতে নারাজ।

নাগরিকত্ব বিলের প্রতিবাদে ইতোমধ্যেই দেশটিতে বড় বিতর্কের সূত্রপাত হয়েছে। এবার সেই বিতর্কের আগুনে ঘি ঢাললেন ভূপেন হাজারিকার পরিবার।

‘অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে’ পরিবারটির পক্ষ থেকে জানানো হয়েছে, কোন ভাবেই নাগরিকত্ব বিলের প্রতিবাদে ‘ভারতরত্ন’ সম্মান প্রত্যাখ্যান সম্মাননা পুরস্কার গ্রহণ করবে না তারা।

ভারতের বাঙালী অধ্যুষিত আসাম প্রদেশের একটি দৈনিকে ভূপেন হাজারিকার ছেলে তেজ বলেছেন, ‘আমি আসাম উপত্যকায় সাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে সচেতন রয়েছি। সুধাকণ্ঠ ভূপেন হাজারিকা সবসময়ই আসামের মানুষের পাশে দাঁড়িয়েছেন এবং লড়াই করেছেন। আমরা তাই এই সম্মান গ্রহন করতে অস্বীকার করছি।

তিনি আরও বলেন, ‘পুত্র হিসেবে আমি জানাচ্ছি, ভারত সরকার তাকে (বাবাকে) যে মরণোত্তর সম্মান প্রদান করতে চাইছে নাগরিকত্ব বিলের প্রতিবাদে আমরা সেটি গ্রহণ করব না।’

উল্লেখ্য, চলতি মাসেই প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও সমাজকর্মী নানাজি দেশমুখের সঙ্গে বাংলা ভাষী গায়ক ভূপেন হাজারিকাকে নাগরিকত্ব বিলের প্রতিবাদে ‘ভারতরত্ন’ সম্মান প্রত্যাখ্যান সম্মানে সম্মানিত করার ঘোষণা দিয়েছিল ভারতের কেন্দীয় সরকার।

 

এই বিভাগের আরো খবর

 কাশ্মীর ইস্যুতে পরমাণু অস্ত্র ব্যবহারে পাল্টাপাল্টি হুমকি

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীর ইস্যুতে পরমাণু অস্ত্র ব্যবহারে পাল্টাপাল্টি হুমকি দিয়েছে ভারত ও পাকিস্তান। পরমাণু অস্ত্র হামলার প্রয়োজন হতে...

‘ভিখারি’ লিখলে ইমরান, ‘টপ টেন ক্রিমিনাল’ লিখলে মোদির ছবি!

অনলাইন ডেস্ক: ভারত-পাকিস্তানের সীমান্তের উত্তেজনা এবার চলছে ইন্টারনেট দুনিয়াতেও। প্রতিদ্বন্দ্বী দেশের বিরুদ্ধে বদনাম করতে বা কোনো কিছু...

ইসরায়েলকে মার্কিন অর্থ সহায়তা বন্ধের দাবি স্যান্ডার্সের

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলকে দেওয়া মার্কিন অর্থ সহায়তা বন্ধের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সিনেটর বার্নি স্যান্ডার্স। তিনি বলেছেন, দুই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is