ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬

2019-04-23

, ১৭ শাবান ১৪৪০

শরীর ফিট রাখতে অফিসে বসেই করবেন যে ব্যায়াম

প্রকাশিত: ১২:২৫ , ১২ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ১২:২৫ , ১২ ফেব্রুয়ারি ২০১৯

অনলাইন ডেস্ক: নানান ব্যস্ততায় নিজের দিকে তাকানোরও সময় হয়ে ওঠে না অনেকের। সেখানে ব্যায়াম তো অনেক পরের কথা! কিন্তু ব্যায়াম বা শরীরচর্চা থেকে দূরে থাকলে একটা সময় শরীরও অচেনা আচরণ করতে শুরু করবে। দেখা দেবে নানা জড়তা। তাই অফিসের কাজের ফাঁকেই একটু বিশ্রাম, একটু শরীরচর্চাও সেরে নিতে পারেন। এতে বাড়তি ওজন, মেদ ইত্যাদি থেকে মুক্তি তো পাবেনই সেইসঙ্গে নিজেকে সতেজও অনুভব করবেন।

অফিসের চেয়ারে বসেই কিছু হালকা ব্যায়াম করুন। চেয়ারে বসেই পা মাটিতে ঠেকিয়ে রাখুন। এবার আপনার শরীরের উর্দ্ধভাগকে একবার একদিকে যতটা সম্ভব ঘোরানোর চেষ্টা করুন। আবার বিপরীত দিকেও একইভাবে ঘোরান। দিনে অন্তত দশবার করে চেয়ারে বসে এই ব্যায়াম করুন। এতে আপনার শরীরে প্রতিদিন একশোরও বেশি ক্যালোরি পুড়তে পারে।

পা মেঝে থেকে অল্প উপরে তুলে রাখুন। এবার দুই পায়ের পাতাকে উপর দিকে করে নিজের শরীরের দিকে টেনে রাখুন দশ সেকেন্ড। এবার ছেড়ে দিয়ে ঠিক উল্টো দিকে অর্থাৎ শরীরের বাইরের দিকে ঠেলে দিন পায়ের পাতাকে। এইভাবে দশ সেকেন্ড রাখুন। এই ব্যায়ামে আপনার ক্যালোরিও ঝরবে আবার পায়ের ব্যাথাও কম হবে।

দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকলে তার প্রভাব পড়ে শরীরে। তাতে অলসতা ভর করতে পারে। তাই কাজের মাঝে দুয়েকবার নিজের চেয়ার থেকে উঠুন। অল্প হাঁটাহাঁটি করুন। চা বা কফিও খেতে পারেন। তাতে আপনার শরীরের চালনা হবে।

বেশি সময় এক জায়গায় বসে থাকলে শুধু চর্বি বাড়ে তা নয় হজমেরও গণ্ডগোল হয়। তাই বেশি করে পানি খান। এতে আপনার হজমের সমস্যাও দূর হবে আবার ক্যালোরি খরচ হবে। বেশি ক্যালোরি যুক্ত খাবার খাবেন না। বিশেষ করে যেসব খাবারে মিষ্টি বেশি সেসব খাবার পরিহার করুন।

 

এই বিভাগের আরো খবর

শ্বাসকষ্ট দূর করবে ব্যায়াম!

অনলাইন ডেস্ক: হাঁপানি বা শ্বাসকষ্ট যে কতটা কষ্টদায়ক রোগ, তা কেবল ভুক্তভোগীরা জানেন। এ রোগ নিরাময়ের জন্য হরেক রকম ওষুধ ও কৌশল আবিষ্কৃত...

মাড়ি থেকে রক্ত পড়ছে!

ডেস্ক প্রতিবেদন: অনেকেরই মাঝে মধ্যে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ে। বিশেষ করে দাঁত ব্রাশ করার সময় খোঁচা লেগে বা শক্ত কোনও ফল অথবা অন্য কিছু...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is