ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

উত্থাপিত হচ্ছে ভারতীয় বহুল বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল

প্রকাশিত: ০৩:০৮ , ১২ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৩:১৫ , ১২ ফেব্রুয়ারি ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজ্যসভায় উত্থাপিত হতে যাচ্ছে বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল। এনডিটিভি জানায়, মঙ্গলবার উচ্চকক্ষে বিলটি উত্থাপন করবেন সরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। রাজ্যসভায় সর্বসম্মতিতে পাস হলে আইন হিসেবে গৃহীত হবে বিলটি।

এর আগে, ৮ জানুয়ারি লোকসভায় বিলটি পাস হওয়ার পরই একে ‘সাম্প্রদায়িক বিল’ আখ্যা দিয়েছেন নাগাল্যান্ড ও ত্রিপুরা স্থানীয় সরকার। এরইমধ্যে, বিলটি প্রত্যাহারের অনুরোধ করেছেন অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খানড়ু এবং মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন ডিং। তবে অকারণে কারো নাগরিকত্ব বাতিল হবেনা এবং এনিয়ে স্থানীয়দের গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিকে, বিলটি নিয়ে রোববার বিকাল থেকেই বিক্ষোভে উত্তাল দেশটির উত্তর পূর্বাঞ্চলের মেঘালয়, মিজোরাম, মনিপুরসহ বেশ কয়েকটি রাজ্য। বিলটির প্রতিবাদে মরণোত্তর ভারতরত্ন উপাধি প্রত্যাখ্যান করেছেন প্রখ্যাত সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকার পরিবার।  একই কারণে এর আগে, পদ্মশ্রী সম্মান ফিরিয়ে দেন বর্ষীয়ান চলচ্চিত্র পরিচালক অ্যাবিরাম শ্যাম শর্মা।   

বিতর্কিত এ বিলটিতে বলা হয়, আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ধর্মীয় নির্যাতনের কারণে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে প্রবেশকৃত হিন্দু, শিখ, বৌদ্ধ ও জৈন ধর্মাবলম্বীরা নাগরিকত্ব পেতে পারে। এর ফলে, ছয় সংখ্যালঘু জাতিসত্ত্বার কয়েক হাজার মানুষ নাগরিকত্ব হারানোর ঝুঁকিতে রয়েছে।
      
গতবছর জুলাইয়ে নাগরিকপঞ্জি বিল সংশোধনী নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছিল ভারতের আসাম রাজ্য। জাতীয় নাগরিকপঞ্জির সংশোধনী তালিকায় বাদ পড়ে স্থানীয় অনেক বাসিন্দার নাম। সেই থেকেই বিলটির আগে জুড়ে যায় বিতর্কিত শব্দটি। এবার রাজ্যসভায় ‘২০১৬ সালের নাগরিকত্ব বিল’ উত্থাপনকে কেন্দ্র করে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে নাগাল্যান্ড, মিজোরাম, মনিপুর ও মেঘালয় রাজ্যে। এসব রাজ্যে কালো পতাকা নিয়ে প্রতিবাদ করছেন স্থানীয়রা। কয়েকটি স্থানে পুলিশের সাথে বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনাও ঘটেছে।  

 

এই বিভাগের আরো খবর

শ্রীলংকায় হামলা চালায় 'ন্যাশনাল তৌহিদ জামাত', মধ্যরাত থেকে জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলংকায় রোববারের ভয়াবহ সিরিজ বোমা হামলার জন্য দেশটির স্বল্প পরিচিত স্থানীয় ইসলামী জঙ্গি সংগঠন ‌'ন্যাশনাল তৌহিদ...

কলম্বিয়ায় ভূমিধসে ১৭ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভূমিধসে কমপক্ষে ১৭ জনের প্রাণহানি হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে বেশ কয়েকজন। এতে ক্ষতিগ্রস্ত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is