ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-18

, ১৩ রমজান ১৪৪০

আজ পহেলা ফাল্গুন, বসন্তের আগমনী দিন

প্রকাশিত: ০৭:৪০ , ১৩ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ১১:৩৮ , ১৩ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: শীতের শুকনো বিবর্ণ সময় পেরিয়ে প্রকৃতিতে লেগেছে রঙের ছোঁয়া। বাহারি ফুলে ভরে উঠেছে প্রকৃতি। নাগরিক জীবনেও লেগেছে ফাগুন হাওয়া। আজ পহেলা ফাল্গুন। সূর্য ওঠার সাথেই হেসে উঠলো ঋতুরাজ বসন্ত। ভালোবাসার এই বসন্তকে উদযাপন করতে নগর জুড়ে তাই নানা আয়োজন। বসন্তকে বরণ করে নিতে প্রথম দিনে মেতে উঠেছে বাঙালি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ আয়োজন করেছে বসন্ত উৎসবের। 

ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত, শান-বাধানো ফুটপাথে পাথরে পা ডুবিয়ে এক কাটখোট্টা গাছ কচি কচি পাতায় পাঁজর ফাটিয়ে হাসছে ... আজ বসন্ত। সূর্য ওঠার সাথেই যেন হেসে উঠলেন ঋতুরাজ বসন্ত। নাগরিক জীবনে ভালোবাসার এই ঋতুকে উদযাপন দেশজুড়ে নানা আয়োজন।

বাসন্তী রঙ ধারণ করে নগরবাসীর দিনের শুরু। তাই খোঁপায় গাঁদা ফুলের সাথে বাসন্তী শাড়ি আর হাতে কাঁচের চুড়ি, এ যেন এক অন্যরকম দৃশ্য। 

উৎসবে কেন্দ্রবিন্দু ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় এবারো বসেছে মিলন মেলা। এখানকার আয়োজন, লোক সমাগম, পোশাক-পরিচ্ছদ, রুচির প্রকাশ- সবই বসন্ত আর ভালোবাসায় রঙ্গে রঙ্গীন।

এরপর একে একে গান, নৃত্য, আবৃত্তি, কথামালা নিয়ে আসেন দেশ বরেণ্য শিল্পীরা। চলে প্রীতি বন্ধনী বিনিময়, শিশু-কিশোর, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পরিবেশনা, বাউল সংগীত। 

কবিগুরুর গানের মতো বসন্ত যেন মানুষে মানুষে মেলবন্ধন শক্ত করে, মধুর সম্প্রীতি ও সৌহার্দ্য বাড়াতে পারে- এমনই প্রত্যাশা সবার। 

এই বিভাগের আরো খবর

বিশ্বের সবচেয়ে যানজটের শহর

ডেস্ক প্রতিবেদন: বিশ্বের সবচেয়ে যানজটের শহর এখন ঢাকা। এর পরেই রয়েছে ভারতের কলকাতা শহর। তৃতীয় অবস্থানে রয়েছে নয়াদিল্লি। অনলাইনভিত্তিক...

স্থানীয় সরকার নির্বাচনে সব দলের অংশ না নেয়া হতাশাজনক: সিইসি

নিজস্ব প্রতিবেদক:প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, বড় রাজনৈতিক দলগুলোর স্থানীয় সরকার নির্বাচনে অংশ না নেয়া হতাশাজনক। নির্বাচন কমিশন...

রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের প্রভাবে রোববার- ১৭ ফেব্রুয়ারি ভোরে রাজধানীতে মুষলধারে বৃষ্টি হয়েছে। ভোর ছয়টা থেকেই আকাশ ভারী মেঘে ঢেকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is