সিঙ্গাপুর-দুবাইয়ে এনআইডি ও ভোটার নিবন্ধন শেষ হবে এপ্রিলে

প্রকাশিত: ০৯:১৯, ১৪ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ১২:৩৮, ১৪ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করতে বিশ্বের ১০০টি দেশে অফিস করতে চায় নির্বাচন কমিশন।

১৯৯৮ সালে উচ্চ আদালত প্রবাসীদের ভোট দেয়া সংবিধান স্বীকৃত বলে রায় দেয়ার পর নির্বাচন কমিশন তাদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটার করার উদ্যোগ নেয়। সেই ধারাবাহিকতায় সিঙ্গাপুর ও দুবাইয়ে অবস্থানরত বাংলাদেশিদের জাতীয় পরিচয় নিবন্ধন ও ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে এনআইডি বিভাগ।

প্রাথমিক ভাবে সৌদি আরবে এই কার্যক্রম শুরুর কথা থাকলেও অবৈধ বাংলাদেশি থাকায় সিদ্ধান্ত পরিবর্তন করা হয়। কার্যপদ্ধতি নির্ধারণে আগামী ফেব্রুয়ারিতে অগ্রগামী দল যাবে সিঙ্গাপুর ও দুবাইয়ে। এপ্রিলে তথ্য সংগ্রহ ও যাচাই-বাছাই করে এক মাসের মধ্যেই প্রবাসীদের হাতে জাতীয় পরিচয়পত্র তুলে দেয়ার প্রস্তুতি চলছে বলে জানালেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক আবদুল বাতেন।

জাতীয় পরিচয়পত্র পেতে একজন প্রবাসীর দেয়া তথ্য এনআইডির কেন্দ্রীয় সার্ভার ও দেশে অবস্থান করা পরিবারের সদস্যদের নিকট থেকে যাচাই করা হবে বলে জানান সংশ্লিষ্টরা। প্রবাসীদের নিবন্ধন করা হলে বাংলাদেশি পাসপোর্টধারী অথচ বাংলাদেশি নাগরিক নয়, এমন প্রবাসীদের সনাক্ত করা সহজ হবে বলে জানান নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী।

পর্যায়ক্রমে আরো ১শ’টি দেশে অবস্থান করা প্রবাসীদের পরিচয়পত্র প্রদান করা হবে। এজন্য স্থায়ী ও অস্থায়ী কার্যালয় খুলবে এনআইডি বিভাগ।

ভবিষৎতে প্রবাসীরা দেশের বাইরে থেকেই যেন ভোট দিতে পারে সে বিষয়েও ভাবছে নির্বাচন কমিশন।

 

এই বিভাগের আরো খবর

চলছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

নিজস্ব প্রতিবেদক: টঙ্গীর তুরাগ তীরে...

বিস্তারিত
বিশ্বের সবচেয়ে যানজটের শহর

ডেস্ক প্রতিবেদন: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের...

বিস্তারিত
বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৯ নারী এমপি নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *