অগ্নি প্রতিরোধ আইন মানছে না হাসপাতাল ও ক্লিনিক

প্রকাশিত: ০৮:৪৭, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ১০:১৭, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ সারাদেশেই অগ্নি প্রতিরোধ ও নিরাপত্তা আইন যথাযথভাবে না মেনে নির্মিত ভবনে চলছে অসংখ্য হাসপাতাল ও ক্লিনিকের কার্যক্রম। নগর বিশেষজ্ঞরা বলছেন, বেশিরভাগ বাণিজ্যিক ও আবাসিক ভবন নির্মাণের ক্ষেত্রেই আইন মানা হয়নি। অগ্নিকাণ্ড ও দুর্ঘটনা প্রতিরোধে নিয়মিত মহড়ার আয়োজনও করা হয় না। ফলে যে কোন দুর্ঘটনায় বেড়ে যায় ক্ষয়ক্ষতির শঙ্কা। যদিও সরকারি হাসপাতালে নিয়মিত মহড়ার আয়োজন করা হয় বলে জানালেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তবে অগ্নিনির্বাপন ব্যবস্থাপনা আধুনিক করার তাগিদ উঠে এলো তার কণ্ঠেও।
অগ্নি প্রতিরোধ ও নিরাপত্তা আইনে ভবনের অবস্থান, সিঁড়ি ও পর্যাপ্ত অগ্নিনির্বাপক ব্যবস্থার পাশাপাশি প্রতি ফ্লোরে নিরাপত্তা লবি, জরুরি বহির্গমন পথ, রিজার্ভ ট্যাংকে ৫০ হাজার গ্যালন পানি রাখাসহ ৩০টিরও বেশি সুবিধা রাখার নির্দেশনা রয়েছে। কিন্তু বেশিরভাগ হাসপাতাল ও ক্লিনিকে এসব শর্ত মানা হয় না।
অগ্নিকাণ্ড বা ভবনধসের মতো দুর্ঘটনা মোকাবেলায় যথাযথ নিয়ম মেনে ভবন নির্মাণের কথা থাকলেও, কম ক্ষেত্রেই তা মানা হয়। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। ২০০৬ সালে রাজউকের করা নিয়ম অনুযায়ী প্রতিটি ভবন সার্টিফিকেশনের যে নিয়ম রয়েছে তাও মানা হয় না। স্থপতি ও পরিবেশবিদ ইকবাল হাবিব আরো জানালেন, দুর্যোগ মোকাবেলায় নিয়মিত মহড়ার আয়োজন করার কথা থাকলেও তা হয় না।
এ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানালেন, সরকারি হাসপাতালগুলোতে মাঝে মাঝেই অগ্নিনির্বাপনের মহড়া হয়। যদি কোথাও না হয়ে থাকে, তাহলে সেখানেও নিয়মিত তা করার উদ্যোগ নেয়া হবে।
তবে সকল সরকারি হাসপাতালে আধুনিক অগ্নিনির্বাপন ব্যবস্থাপনা না থাকার কথাও জানান স্বাস্থ্যমন্ত্রী।
সংশ্লিষ্টরা বলছেন, সরকারি হাসপাতালের তুলনায় বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের অবস্থা অনেকটাই বেহাল। ফলে সেখানে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির শঙ্কা অনেক বেশি।

এই বিভাগের আরো খবর

আন্তর্জাতিক নারী দিবসে গুগলের শুভেচ্ছা

বৈশাখী ডেস্ক: আন্তর্জাতিক নারী দিবস...

বিস্তারিত
আন্তর্জাতিক নারী দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: আজ ৮ মার্চ,...

বিস্তারিত
প্রথম প্রহরে আঁধার ভাঙার শপথ নারীদের

নিজস্ব প্রতিবেদক: ‘সমান ভাবি, সমান...

বিস্তারিত
আইনের শাসন সূচকে ১১২তম বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: বৈশ্বিক আইনের শাসন...

বিস্তারিত
আর রোহিঙ্গা আশ্রয় নয়: জাতিসংঘে পররাষ্ট্র সচিব

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমার থেকে আসা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *