ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

2019-08-23

, ২১ জিলহজ্জ ১৪৪০

অবৈধ বালু উত্তোলনে হুমকিতে শেরপুরের চেল্লানদী

প্রকাশিত: ০৯:৪৯ , ১৮ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৩:০১ , ১৮ ফেব্রুয়ারি ২০১৯

শেরপুর প্রতিনিধি : অবৈধভাবে বালু উত্তোলনে দিন দিন হুমকির মুখে পড়েছে শেরপুরের চেল্লানদী। ফলে একদিকে নদীটি যেমন হারাচ্ছে তাঁর নাব্যতা তেমনি হারাচ্ছে নদীর গতিপথও। স্থানীয়দের অভিযোগ, একটি চক্র নদী খনন করে বালু উত্তোলন করেই চলেছে।

কোথাও সরু নালা, কোথাও বদ্ধ জলাভূমির মধ্যে বড় বড় গর্ত, আবার কোথাও জনসম্মুখেই বালু উত্তোলনের মহাযজ্ঞ। এমন দৃশ্য শেরপুরের নালিতাবাড়ী উপজেলার চেল্লানদীর। নদীর বিভিন্ন জায়গা থেকে দীর্ঘদিন ধরেই অবৈধভাবে বালু উত্তোলন করছে একটি চক্র। বাতকুচি, পলাশিকুড়া, তাজুরাবাদসহ বেশকয়েকটি এলাকা থেকে বালু উত্তোলনের ফলে নাব্যতার পাশাপাশি হারাচ্ছে চেল্লানদীর গতিপথ। হুমকিতে পড়ছে পরিবেশ ও জীববৈচিত্র।

স্থানীয়রা বলছেন, কোন অনুমতি ছাড়াই দিনের পর দিন এভাবে বালু উত্তোলন করছে কিছু অসাধু ব্যবসায়ীরা। বালু উত্তোলন বন্ধে এসব ব্যবসায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি তাদের।

এদিকে, অবৈধ এই বালু উত্তোলনকে বৈধ দাবি করে চাঁদা উত্তোলন করছে একটি মহল। গাড়ী প্রতি হাজার টাকা পর্যন্ত টাকা নেওয়া হচ্ছে বলেও স্বীকার করেন তারা।

তবে, বিষয়টি জানার পর অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। জব্দ করা হয়েছে বালু উত্তোলনের বেশ কয়েকটি মেশিন। পাশাপাশি এরসাথে জড়িতদের খুঁজে বের করে দ্রুত আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান।

অবৈধ বালু উত্তোলন বন্ধ করে নদীটিকে পুনরায় সচল করার দাবি এলাকাবাসীর।

এই বিভাগের আরো খবর

চুয়াডাঙ্গায় ধর্ষণ চেষ্টা: ছুরিকাঘাত ও গণপিটুনিতে নিহত ২

চুয়াডাঙ্গা প্রতিনিধি: চুয়াডাঙ্গার সদরে এক স্কুলছাত্রীকে ধর্ষণ চেষ্টায় বাধা দেয়ায় ছুরিকাঘাতে এক ব্যক্তি নিহত হওয়ার পর গণপিটুনিতে ওই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is