ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

চট্টগ্রামের মিনি বাংলাদেশে পুরো দেশের চিত্র

প্রকাশিত: ১১:০৪ , ১৮ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ১১:০৪ , ১৮ ফেব্রুয়ারি ২০১৯

ডেস্ক প্রতিবেদন: বন্দরনগরী চট্টগ্রামের কালুরঘাটে অবস্থিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের পাশে স্বাধীনতা কমপ্লেক্স বা মিনি বাংলাদেশ পার্কটি নির্মাণ করা হয়েছে। বাংলাদেশের সমস্ত ঐতিহ্যবাহী স্থাপনা এবং বিনোদনের বিভিন্ন উপকরণ দিয়ে পার্কটিকে সাজানো হয়েছে।

জাতীয় সংসদ ভবন, জাতীয় স্মৃতিসৌধ, সুপ্রিম কোর্ট, আহসান মঞ্জিল, কার্জন হল, লালবাগ কেল্লা সহ বাংলাদেশের বিভিন্ন দর্শনীয় স্থাপনার আদলে নির্মিত নিদর্শনগুলো যেন একখণ্ড বাংলাদেশকে চোখের সামনে তুলে এনেছে। মজার মজার রাইডের পাশাপাশি এই পার্কটিতে অত্যন্ত শৈল্পিকভাবে চট্টগ্রামের সংস্কৃতির প্রকাশ ঘটেছে।

প্রবেশ মূল ও সময়সূচী:

স্বাধীনতা কমপ্লেক্স বা মিনি বাংলাদেশ পার্কটি সপ্তাহের সাত দিনই বেলা ১১ টা থেকে রাত ৯ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকে। পার্কের প্রবেশ টিকেটের মূল্য ১৫০ টাকা।
 
কিভাবে যাবেন

চট্টগ্রাম শহরের যেকোনো স্থান থেকে সিএনজি বা অটো রিক্সা ভাড়া করে কালুরঘাট মিনি বাংলাদেশ পার্ক যাওয়া যায়। অবস্থান ভেদে ভাড়া লাগবে ১৫০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত। আর বাসে করে যেতে চাইলে শহরের যেকোন স্থান থেকে কালুরঘাটগামী বাসে করে সরাসরি পার্কের সামনে নামতে পারবেন।

তবে যারা ঢাকা থেকে যেতে চান তাদের সড়ক, রেল এবং আকাশপথে চট্টগ্রাম যেতে হবে।  এক্ষেত্রে ঢাকার সায়দাবাদ বাস টার্মিনাল থেকে চেয়ার কোচে যেতে পারেন। শ্রেণী ভেদে বাসগুলোর প্রতি সীটের ভাড়া ৫০০ টাকা থেকে ১২০০ টাকার পর্যন্ত হয়ে থাকে।

ঢাকা থেকে ট্রেনে চট্টগ্রাম ভ্রমণ করতে চাইলে কমলাপুর কিংবা বিমানবন্দর রেলস্টেশান হতে সোনার বাংলা, সুবর্ন এক্সপ্রেস, তূর্ণা-নিশীথা, মহানগর প্রভাতী/গোধূলীতে যাত্রা করতে পারেন। এছাড়া বেশকিছু বিমান ঢাকা থেকে সরাসরি চট্টগ্রাম ফ্লাইট পরিচালনা করে থাকে।

কোথায় থাকবেন:

রাত্রি যাপনের জন্য চট্টগ্রাম শহরে বিভিন্ন মানের আবাসিক হোটেল রয়েছে। একটু যাচাই করে আপনার সুবিধামত হোটেল ম্যানেজ করতে পারবেন নিশ্চিন্তে।

কোথায় খাবেন:

যদি চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার চেখে দেখতে চান তবে আপনার জন্য রয়েছে সুখবর! ঐতিহবাহী খাবারে চট্টগ্রাম বেশ সমৃদ্ধ, আর এ জন্য চলে যেতে পারেন হোটেল জামান-এ। আর মেজবানি খেতে চাইলে চলে যেতে পারেন চকবাজারে অবস্থিত “মেজবান হাইলে আইয়্যুন” রেস্তোরায়। এছাড়াও চট্টগ্রাম শহরে ছড়িয়ে আছে বেশকিছু ভাল মানের রেস্টুরেন্ট।

এই বিভাগের আরো খবর

নতুন তিন পৃথিবীর সন্ধান নাসার

অনলাইন ডেস্ক: মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) বিজ্ঞানীরা এবার এমন তিনটি গ্রহের সন্ধান পেয়েছেন। নাসার খুঁজে পাওয়া এই তিনটি নতুন গ্রহের...

উদ্ভিদের বিশাল সংগ্রহশালা গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

গোপালগঞ্জ প্রতিনিধি: পরিকল্পিত বৃক্ষরোপনের মধ্য দিয়ে দেশের সর্ববৃহৎ উদ্ভিদ সংগ্রহশালায় পরিণত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান...

মানবসেবায় দিল্লির হরজিন্দার সিং

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের দিল্লির সিএনজি অটোচালক হরজিন্দার সিং। নিজের সীমিত সামর্থ্য নিয়ে বিভিন্ন দুর্ঘটনায় আহত মানুষের সেবা করে...

যৌন হয়রানির শিকার হলে কি করবেন?

ডেস্ক প্রতিবেদন: বর্তমানে যৌন হয়রানি নিয়মিত একটি ঘটনা হয়ে দাঁড়িয়েছে। কিছু বিকৃতমনা পুরুষের লালসার শিকার হচ্ছে নারী এমনকি শিশুরাও! কিছু...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is