ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

2019-08-23

, ২১ জিলহজ্জ ১৪৪০

লোকসানের মুখে মুন্সীগঞ্জের আলু চাষীরা

প্রকাশিত: ০৬:৩৮ , ১৮ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৭:০২ , ১৮ ফেব্রুয়ারি ২০১৯

মুন্সীগঞ্জ প্রতিনিধি: বাম্পার ফলনের পরও লোকসানের মুখে মুন্সীগঞ্জের আলু চাষীরা। এ বছর আলুর ফলন ভালো হলেও আকারে ছোট হওয়ায় ভালো দাম না পাওয়ার আশঙ্কা করছেন কৃষকেরা। একইসাথে এই আলু বিদেশে রফতানি করা যাবে না বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

মুন্সীগঞ্জের ছয় উপজেলার বিস্তুর্ণ জমিতে আলু ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। আর ক’দিন পরেই শুরু হবে আলু তোলার উৎসব। তবে এবছর আলুর আকার ছোট হওয়ায় দাম নিয়ে শঙ্কায় কৃষকরা।

কৃষকরা বলছেন, গত দু’বছর আলুর বাম্পার ফলন হলেও দাম না পাওয়ায় লোকসানে পড়তে হয়েছে। একইসাথে তারা জানতে পেরেছেন এই আলু বিদেশে রপ্তানি করা যাবে না। এ বছরও যদি লোকসান হয় তাহলে পথে বসে যাবেন তারা।

চলতি মৌসুমে মুন্সীগঞ্জ জেলায় ৩৯ হাজার ৩’শ হেক্টর জমিতে আলুর আবাদ হয়েছে ৩৮ হাজার ৮’শ ৫৫ হেক্টর জমিতে। এতে ১৩ লাখ ৬৯ হাজার মেট্রিক টন আলু উৎপাদন হবে বলে জানিয়েছে কৃষি অফিস। জেলার ৭৬টি হিমাগারে আলু রাখতে না পারলে বাড়িতে মাচা করে দুই থেকে তিন মাস পর্যন্ত সংরক্ষণ করে রাখার পরামর্শ দিলেন উপ-পরিচালক হুমায়ুন কবীর।

আলুর জন্য মুন্সীগঞ্জ জেলা বিখ্যাত হলেও ধারাবাহিক লোকসানের কারণে আলু চাষে কৃষকরা অনাগ্রহী হয়ে উঠবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

 

এই বিভাগের আরো খবর

চুয়াডাঙ্গায় ধর্ষণ চেষ্টা: ছুরিকাঘাত ও গণপিটুনিতে নিহত ২

চুয়াডাঙ্গা প্রতিনিধি: চুয়াডাঙ্গার সদরে এক স্কুলছাত্রীকে ধর্ষণ চেষ্টায় বাধা দেয়ায় ছুরিকাঘাতে এক ব্যক্তি নিহত হওয়ার পর গণপিটুনিতে ওই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is