ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫

2019-03-26

, ১৯ রজব ১৪৪০

বয়স কমাতে করল্লা

প্রকাশিত: ০৩:২৫ , ২১ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৩:২৫ , ২১ ফেব্রুয়ারি ২০১৯

অনলাইন ডেস্ক: করল্লা তেতো হলেও অনেকের প্রিয় সবজি। ভর্তা, ভাজি আর তরকারিতে করল্লার কদর অনেক। মানব স্বাস্থ্যের জন্য এই সবজির উপকারী গুণও কম নয়।

আর রূপ বিশেষজ্ঞদের মতে, চেহারা থেকে বয়সের ছাপ সরিয়ে রাখার জন্য যে সব সবজির উপর ভরসা করা যায়, তাদের মধ্যে অন্যতম করল্লা। সঠিক উপায়ে করল্লা ব্যবহার করলে ত্বকের জন্য তা বিশেষ উপকারী হয়ে উঠবে? তাহলে জেনি নিন সেই নিয়ম।

১. করল্লায় রয়েছে প্রচুর ভিটামিন সি। প্রতিদিন করলা সেদ্ধ করে তাতে লেবু ও লবণ যোগ করে খান। এতে ত্বকের জৌলুস বজায় থাকবে দীর্ঘদিন।

২. করল্লার রসের সঙ্গে কমলালেবুর রস মিশিয়ে তা মুখে মাখলেও উপকার পাবেন। এই মিশ্রণ মুখে লাগিয়ে অপেক্ষা করুন কিছুক্ষণ। শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে ধুয়ে নিন মুখ। এতে ত্বকে আলাদা উজ্জ্বলতা আনবে।

৩. করল্লা রক্তের মধ্যেকার ক্ষতিকর পদার্থকে বিনষ্ট করে রক্তকে পরিশুদ্ধ রাখে।

৪. করল্লা বেটে সপ্তাহে তিনদিন এই ফেসপ্যাক ব্যবহার করলেই ত্বকের মাধুর্যতা ফিরবে রাতারাতি।

৫. করল্লা রক্তের চর্বি তথা ট্রাইগ্লিসারাইড বা টিজি কমায় আর বাড়ায় ভালো কোলেস্টেরল এইচডিএল। এতে নিয়ন্ত্রণ করে রক্তচাপ।

৬. করল্লা অ্যাডিনোসিন মনোফসফেট অ্যাকটিভেটেড প্রোটিন কাইনেজ নামক এনজাইমের মাত্রা বৃদ্ধির মাধ্যমে রক্ত থেকে শরীরের কোষগুলোতে সুগার গ্রহণ করার ক্ষমতা বাড়িয়ে দেয়।

৭. করল্লা উচ্চ রক্তচাপ ও চর্বি কমায়।

 

 

এই বিভাগের আরো খবর

প্রতিদিনের খাদ্য তালিকায় কলা!

অনলাইন ডেস্ক: কলা আমাদের দেশের খুবই পরিচিত একটি ফল। এই কলার রয়েছে নানন গুণ। যা নানান রোগের প্রতিষেধক ও প্রতিকারক হিসেবে কাজ করে। এটি শরীরে...

যেসব খাবারে বেশি অ্যালার্জি হয় 

ডেস্ক প্রতিবেদন: খাবারে অ্যালার্জি খুবই কমন একটি সমস্যা। অনেকের বিভিন্ন খাবার খেলে অ্যালার্জি হয়। একজনের যে খাবারে অ্যালার্জি হয়ে,...

যেসব খাবারে ওজন কমবে 

ডেস্ক প্রতিবেদন: অনেকে ভাবেন বেশি বেশি খাবার খেলে ওজন বাড়ে। আসলে কথাটি পুরোপুরি সঠিক নয়। এমন কিছু পুষ্টিকর খাবার রয়েছে, যেগুলো বেশি খেলে...

সজনে ডাটার নানান গুণ!

অনলাইন ডেস্ক: সজনে একটি অতি পরিচিত সবজি। এটি অনেকের কাছেই বেশ প্রিয়। শুধু সজনের ডাটাই নয়, সজনের পাতাও শাক হিসেবে খাওয়া যায়। সজনে ডাটায়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is