ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫

2019-03-20

, ১৩ রজব ১৪৪০

ভারতের প্রথম রোবট পুলিশ

প্রকাশিত: ০৫:৫৮ , ২১ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৫:৫৮ , ২১ ফেব্রুয়ারি ২০১৯

ডেস্ক প্রতিবেদন : প্রথমবারের মতো রোবট পুলিশ নিয়োগ দিয়েছে ভারত। শুধুমাত্র একটি যন্ত্র বা কোনও সাধারণ রোবট নয় এটি। কারণ শুধু আকৃতিতেই নয় বরং কাজের ক্ষেত্রেও এই রোবটটি পুরোপুরিই একজন পুলিশের মতোই।

কেরালার পুলিশ বাহিনীতে নিয়োগ দেয়া এই রোবট পুলিশের নাম রাখা হয়েছে কেপি-বট। কেরালা পুলিশ ডিপার্টমেন্টের টেকনোলজিক্যাল রিসার্চ এবং ডেভেলপমেন্ট সেন্টার অর্থাৎ কেরালা পুলিশ সাইবারডোম এই রোবটটি বানিয়েছে।

কী কাজ করবে এই রোবট? অনেকের মনেই এমন প্রশ্ন এসেছে। পুলিশের প্রায় সব ধরনের অফিসিয়াল কাজকর্ম একাই করতে পারবে এই রোবট।

কাউকে গাইড করা, রিসেপশনে কে ঢুকছে, কে বেরিয়ে যাচ্ছে, তাদের নাম এন্ট্রি করা, পুলিশ কর্মকর্তাদের অ্যাপয়নমেন্ট ঠিক করা। এসব কাজ একাই সামলাবে কেপি-বট। এমনকি কেপি-বটের মুখে ফেসিয়াল রিকগনিশন ক্যামেরাও লাগানো রয়েছে। যা মুখের ছবি তুলে রাখতে সক্ষম।

কেরালা পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, কেপি-বটের প্রযুক্তি আরও উন্নত করা হবে। তার ফলে দুষ্কৃতকারীদের চিনে রেখে তাদের থানায় ঢোকা থেকে আটকাতেও সক্ষম হবে এই রোবট পুলিশ।

দেশের প্রথম এই রোবট পুলিশের উদ্বোধন করেছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। সে সময় এক পুলিশ কর্মকর্তা মজা করে কেপি-বটকে বলেন, আমি কি তোমায় ঘুষ দেব? কেপি-বট ওই পুলিশ কর্মকর্তাকে জবাব দিয়েছে, তার ছবি এবং কথা রেকর্ড করা রয়েছে। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরো খবর

স্বল্প খরচে সর্বোচ্চ উন্নয়ন কৌশল ঠিক করুন : প্রকৌশলীদের প্রতি প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : স্বল্প খরচে মানুষ সর্বোচ্চ সুবিধা পায় এমনভাবে উন্নয়ন কৌশল প্রনয়ন করতে প্রকৌশলীদের প্রতি আহবান জানিয়েছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is