ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-22

, ১৭ রমজান ১৪৪০

৪৬ মরদেহ শনাক্ত, পরিবারের কাছে হস্তান্তর

প্রকাশিত: ১০:৫২ , ২১ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৬:১০ , ২২ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক : চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে এ পর্যন্ত ৪৬ জনের পরিচয় সনাক্ত করা গেছে। মরদেহগুলি স্বজনদের কাছে হস্তান্তর করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। বৃহস্পতিবার রাতের মতো শেষ হয়েছে মরদেহ হস্তান্তর প্রক্রিয়া। রাতে সাংবাদিকদের এসব জানান ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেন্সিক বিভাগের প্রধান সোহেল মাহমুদ।

তিনি বলেন, ৪৫টি মরদেহের সনাক্তকরণ ও হস্তান্তর শেষ হয়েছে। বাকী ২২টি মরদেহের মধ্যে ৪টির মুখ দেখে সনাক্ত করা সম্ভব। এগুলো ঢাকা মেডিকেলের মর্গে রাখা হয়েছে। এছাড়া অন্য ১৮টি মরদেহ অতিরিক্ত পুড়ে যাওয়ার কারণে তাদের পরিচয় জানতে ডিএনএ পরীক্ষার প্রয়োজন রয়েছে বলে জানান সোহেল মাহমুদ। এই ১৮টি মরদেহ রাজধানীর বিভিন্ন হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

পরিচয় সনাক্ত হওয়া নিহতদের মধ্যে রয়েছেন- রাজু (৩০), তার ভাই মাসুদ রানা (৩৫), সিদ্দিকুল্লাহ (৪৫), আব বকর সিদ্দিক (২৭), আলী মিয়া (৭৫), মোশাররফ হোসেন (৩৮), কামাল হোসেন (৫২), ইয়াসিন খান রনি (৩২), জুম্মন (৬৫), এনামুল হক (২৮), মজিবর হাওলাদার (৪৫), মুফতি ওমর ফারুক (৩৫), মোহাম্মদ আলী (৩২) ও তার ভাই আবু রায়হান (৩১), তার ছেলে আরাফাত (০৩), ইমতিয়াজ ইমরোজ (২৪), হেলাল (৩০), ওয়াফিউল্লাহ (২৫), সোনিয়া (২৮), স্বামী মিঠু (৩৫), তাদের ছেলে শাহিদ (০৩), রহিম দুলাল (৪৫), হিরা, নাসির, মঞ্জু, আনোয়ার, কাওচার, শায়লা খাতুন, আরমান হোসেন রিমন, মামুনুর রশীদ, আবু তাহের, রুবেল হোসেন, সৈয়দ সালাউদ্দিন, মুসা, ইলিয়াস মিয়া, মিজানুর, আসিফ, মো. হোসেন বাবু, খলিলুর রহমান সিরাজ, নূর ইসলাম হানিফ, নবীউল্লাহ খান।

এদিকে, বার্ন ইনস্টিটিউটে ভর্তি দগ্ধ ৯ জনসহ ঢাকা মেডিকেলে ৪১ জনের চিকিৎসা চলছে। এদের মধ্যে ৩ জনের অবস্থা আশংকাজনক। আহতদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। এখনো অনেককে খুঁজে পায়নি স্বজনরা।

এর আগে, রাজধানীর চকবাজার থেকে উদ্ধার হওয়া মরদেহ একে একে আনা হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে। এ সময় প্রিয়জনের খোঁজে মর্গের সামনে বাড়তে থাকে  স্বজনদের ভিড়। সারি সারি মরদেহের মধ্যে নিজের প্রিয়জনকে খুঁজতে ছুটোছুটি আর আহাজারিতে ভারি হয়ে ওঠে ঢাকা মেডিকেলের পরিবেশ।

উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণার সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন নিহতের সংখ্যা ৭০ জন বললেও ঢাকা মেডিকেলের ফরেনসিক বিভাগ জানিয়েছে, তারা দেহবাহী ৬৭টি ব্যাগ পেয়েছে।

ঢাকা জেলা প্রশাসন জানায়, মরদেহ সনাক্ত করার আগে সবার ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে। যাদের পরিচয় সনাক্ত করা গেছে তাদের দেহ পরিবারের সদস্যদের হাতে তুলে দেয়া হয়েছে। বাদবাকিদের ডিএনএ টেস্টের মাধ্যমে সনাক্ত করা হবে।

বার্ন ইনস্টিটিউটে ভর্তি দগ্ধ ৯ জনের মধ্যে তিন জনের অবস্থা আশংকাজনক। রাতে তাদের দেখতে হাপাতালে যান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এদিকে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল হাসপাতালে আহতদের দেখতে গিয়ে তাদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করার করার নির্দেশ দেন। প্রধানমন্ত্রী নিজে আহতদের চিকিৎসার দায়িত্ব নিয়েছেন বলেও জানান তারা।

 

এই বিভাগের আরো খবর

রাজধানীর সড়কে প্রাণ গেল এক নারীর

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নিউমার্কেট থানাধীন এলিফ্যান্ট রোডের বাটা সিগনাল মোড়ে দুই প্রাইভেটকারের সংঘর্ষে এক নারী নিহত হয়েছেন। নিহতের...

দুবাইয়ে বিমান বিধ্বস্তে নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতের দুবাই বিমানবন্দরে এক বিমান বিধ্বস্ত হয়ে অন্তত চারজন নিহত হয়েছেন। তাদের মধ্যে তিনজনই ব্রিটিশ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is