ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫

2019-03-23

, ১৬ রজব ১৪৪০

গাফিলতি আছে কি না, তদন্ত হচ্ছে : স্বরাষ্ট্র মন্ত্রণালয়

প্রকাশিত: ১০:১৮ , ২২ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৩:৪৬ , ২২ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় সরকারের বিভিন্ন সংস্থার কোন গাফিলতি আছে কি না, সেটাই তদন্ত করে দেখা হবে। যদি গাফিলতি থাকে, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। সকালে, ঘটনাস্থল পরিদর্শন শেষে এ কথা জানান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঁচ সদস্যের তদন্ত কমিটি। এর আগে ঢাকা সিটি করপোরেশনের এগার সদস্যের তদন্ত কমিটি জানায়,  আগুনে ক্ষতিগ্রস্থ ভবনগুলো ভেঙ্গে ফেলতে হবে কিনা, তা জানা যাবে সাতদিন পর। যে কোন মূল্যে রাসায়নিক কারখানাগুলো অপসারণ করা হবে বলেও জানিয়েছেন তারা। কেমিক্যালের কারণেই আগুণ দ্রুত ছড়িয়ে পড়েছে বলে জানায় ফায়ার সার্ভিস। ভবনগুলোর অনুমোদন ছিলো কিনা, তা এখনো নিশ্চিত নয় বলে জানিয়েছে রাজউক। এদিকে, সকাল থেকেই ধ্বংসস্তূপ সরানোর কাজ করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশেন। পরিষ্কার করা হচ্ছে রাস্তা। গাড়িতে করে নিয়ে যাওয়া হচ্ছে বর্জ।

পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছে ঢাকা সিটি করপোরেশন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও ফায়ার সার্ভিসের সমন্বয়ে গঠিত একটি টিম। ‘চকবাজার ট্র্যাজেডি’তে ক্ষতিগ্রস্ত ভবনগুলো কতটুকু ঝুঁকিপূর্ণ তা পরিদর্শন করবেন কমিটির ১১ সদস্য। শুক্রবার- ২২ ফেব্রুয়ারি সকাল সোয়া ৯টার দিকে তারা ঘটনাস্থলে পৌঁছান।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান প্রকৌশলী মো. রেজাউল করিমকে আহ্বায়ক করে গঠিত কমিটির সদস্যরা হলেন প্রফেসর ড. মেহেদী আহমেদ আনসারী (পুর কৌশল বিভাগ-বুয়েট), প্রফেসর ড. ইশতিয়াক আহমেদ (পুর কৌশল বিভাগ-বুয়েট), লে. কর্নেল এস এম জুলফিকার রহমান (পরিচালক-ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স), মো. আসাদুজ্জামান (অতিরিক্ত প্রধান প্রকৌশলী-ডিএসসিসি), মো. জাফর আহম্মেদ (অতিরিক্ত প্রধান প্রকৌশলী-ডিএসসিসি), মো. সিরাজুল ইসলাম (প্রধান নগর পরিকল্পনাবিদ-ডিএসসিসি), মো. নুরুল ইসলাম (তত্ত্বাবধায়ক প্রকৌশলী-রাজউক),  মো. শাহ আলম (পরিচালক-রাজউক), মো. নুরুজ্জামান জহির (অথরাইজড অফিসার-রাজউক) ও সদস্য সচিব মুন্সী মো. আবুল হাসেম (তত্ত্বাবধায়ক প্রকৌশলী-ডিএসসিসি)।

অন্যদিকে অগ্নিকাণ্ডের ঘটনায় সুরক্ষাসেবা বিভাগ সংশ্লিষ্ট জরুরি কার্যক্রম সমন্বয়ের জন্য একটি কন্ট্রোল রুম স্থাপন করেছে। কন্ট্রোল রুমটির সার্বিক কার্যক্রম তত্ত্বাবধান করবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগের অতিরিক্ত সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী। কন্ট্রোল রুমের কার্যক্রম চলবে শুক্রবার রাত ১২টা পর্যন্ত।
১২ সদস্যের আরেকটি কমিটি ঘোষণা করছে শিল্প মন্ত্রণালয়। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মফিজুল হককে প্রধান করে এ কমিটি করা হয়। কমিটিকে পাঁচদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। ওই ঘটনায় অবহেলার অভিযোগ এনে অজ্ঞাত ১০/১২ জনকে আসামি করে মামলা দায়ের করেছে পুলিশ।
বুধবার (২০ ফেব্রুয়ারি) রাতের ভয়াবহ অগ্নিকাণ্ডে কমপক্ষে ৬৭ জন পুড়ে মারা গেছেন। চকবাজারের নন্দকুমার দত্ত রোডের শেষ মাথায় চুড়িহাট্টা শাহী মসজিদের পাশে ৬৪ নম্বর হোল্ডিংয়ের ওয়াহিদ ম্যানশনে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আবাসিক ভবনটিতে কেমিক্যাল গোডাউন থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।

এই বিভাগের আরো খবর

দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল নয়জনের

বৈশাখী ডেস্ক: দেশের বিভিন্ন স্থানে আজও সড়কে প্রাণ গেলো নয়জনের। এর মধ্যে বরিশালে বাস ও অটোরিক্সার সংঘর্ষে নারীসহ ৬জনের মৃত্যু হয়েছে। এছাড়া...

আজও সড়কে প্রাণ গেলো ৩ শিক্ষার্থীর

ডেস্ক প্রতিবেদক: খুলনার রূপসা আনন্দনগর এলাকায় ইটবোঝাই একটি ট্রলির ধাক্কায় নিহত হয় প্রথম শ্রেণির শিক্ষার্থী আঁখি মনি। সকালে বাড়ির পাশের...

ভদ্রঘাটে কাভার্ড ভ্যান চাপায় এইচএসসি পরিক্ষার্থী নিহত

সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জের কামারখন্দের ভদ্রঘাটে কাভার্ড ভ্যান চাপায় এক এইচএসসি পরিক্ষার্থী নিহত হয়েছে। এতে আহত হয়েছে আরো ৩ জন।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is