ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫

2019-03-23

, ১৬ রজব ১৪৪০

প্রভাবশালীদের কারণে রাসায়নিকের গুদাম সরছে না

প্রকাশিত: ০৫:০৩ , ২২ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৯:২৩ , ২২ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: কর্তা ব্যক্তিদের দায়িত্বহীনতা এবং প্রভাবশালী মহলের কারণেই পুরনো ঢাকা থেকে রাসায়নিকসহ অতি দাহ্য পদার্থের গুদাম সরানো সম্ভব হচ্ছে না বলে মনে করেন বিশেষজ্ঞরা। একই সঙ্গে আইন প্রয়োগের দুর্বলতাকেও দুষলেন তারা। তবে, প্রধানমন্ত্রীর কঠোর অবস্থানের ঘোষণায় এবার এসব গুদাম সরবে বলে আশাবাদী তারা।
পুরনো ঢাকার নিমতলী থেকে চুড়িহাট্টা অগ্নিকাণ্ড। দেশের সীমা ছাড়িয়ে কাঁপিয়ে দিয়েছে বিশ্ব বিবেককেও। নিমতলীতে ১২৪ জনের প্রাণহানীর পর চকবাজারের চুড়িহাট্টার আগুনে ঝড়লো অন্তত ৭০ প্রাণ। এর মাঝেও ঘটেছে ছোটছোট বেশ কিছু অগ্নিকাণ্ড।
নিমতলী ট্রাজেডির পর পুরনো ঢাকা থেকে রাসায়নিক এবং অতিদাহ্য পদার্থের ব্যবসা এবং গুদাম সরানোসহ ১৭টি সুপারিশ দিয়েছিল সরকারি কমিটি। কিন্তু বছরের পর বছর বহাল তবিয়তেই চলছে এ বাণিজ্য। বরং প্রসার ঘটেছে বহুগুন।
স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনসহ ব্যবাসায়ী সংগঠনের নেতাদের আপোসকামী মনোভাব এবং জননিরাপত্তাকে প্রধান্য না দেয়াকে দুশলেন এই পরিবেশ মানবাধিকার কর্মী।
শুধু তদন্ত কমিটি গঠন না করে, তদন্ত প্রতিবেদনে যাদের বিরুদ্ধে অভিযোগ এবং দায় পাওয়া যায়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পরামর্শ তাদের।
তবে, এবারের ঘটনার পর প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনায় আশাবাদি এই দুই বিশিষ্টজন। 

এই বিভাগের আরো খবর

ক্রাইস্টচার্চে নিহত বাংলাদেশির সংখ্যা বাড়তে পারে: অনারারি কনসাল

নিজস্ব প্রতিবেদক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে ঘটনাস্থল পরিদর্শন করেছেন অকল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমান ভুঁইয়া।...

আন্তর্জাতিক নারী দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। সারাবিশ্বের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপন করা হচ্ছে যথাযথ মর্যাদায়, নানা...

আইনের শাসন সূচকে ১১২তম বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: বৈশ্বিক আইনের শাসন সূচকে ১২৬ দেশের মধ্যে ১১২তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা দ্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is