ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-22

, ১৭ রমজান ১৪৪০

দেশে ফিরলেন আরো ৬৬ নারীকর্মী

প্রকাশিত: ০৮:০৯ , ০৬ মার্চ ২০১৯ আপডেট: ১২:৫৭ , ০৬ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: সৌদি আরবে তিক্ত অভিজ্ঞতা নিয়ে দেশে ফিরলেন আরো ৬৬ জন নারীকর্মী। গতকাল রাত সাড়ে ৯টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফেরেন। ফিরেই জানালেন, নানা দুর্দশা ও বঞ্চনার কথা। চলতি বছরই সৌদি আরব থেকে ফিরেছেন প্রায় দুই হাজার নারীকর্মী।
নিজের ও পরিবারের নিয়তি বদলাতে চেয়েছিলেন ওরা। কারো কারো ভাগ্য যে বদলায়নি, তা নয়। তবে বেশির ভাগেরই কপাল পুড়েছে। নাম আলাদা। কিন্তু কাহিনী প্রায় একই। অনেকে হয়েছেন যৌন নিপীড়নের শিকার; দিনের পর দিন। সৌদি আরবে কাজ করতে যাওয়া নারীকর্মীদের অবস্থা এমন।  
শারীরিক নির্যাতনের শিকার হওয়া নারীর তালিকাও দীর্ঘ। তবে এমন কোন অত্যাচার নেই, যা করা হয়নি।
মানসিক নির্যাতন একেবারে মামুলি ব্যাপার। দেশে ফিরেও মানসিক ভারসাম্য হারিয়েছেন কেউ কেউ। কারো সংসার ভাঙছে। কেউ কেউ তো লোকলজ্জার ভয়ে দেশে আসতেও চান না, বাঁচতে চাই না বলে জানান, এক কর্মী।  
বাংলাদেশি দূতাবাস ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সহায়তায় এইসব নারীকর্মী দেশে ফেরেন। মঙ্গলবার ভোরেও ফিরেছেন ২৫ নারীকর্মী। আর ফেরার অপেক্ষায় আরো কয়েক হাজার নারী সেফ হোমে আছেন বলে জানান নারীকর্মীরা।

 

এই বিভাগের আরো খবর

নিম্নমানের পণ্য রাখায় মিনাবাজারকে জরিমানা, এসিআইয়ের লবণ জব্দ

নিজস্ব প্রতিবেদক: ভ্যাট ট্যাক্স ফাঁকি দিয়ে বিদেশ থেকে আনা কসমেটিক্স বিক্রির অভিযোগে রাজধানীতে সাতটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is