ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

2019-08-22

, ২০ জিলহজ্জ ১৪৪০

ঐতিহাসিক সাতই মার্চ আজ, বঙ্গবন্ধুর কালজয়ী ভাষণ জাতির প্রেরণা

প্রকাশিত: ০১:০৫ , ০৭ মার্চ ২০১৯ আপডেট: ০৫:৪২ , ০৭ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: একাত্তরের ৭ই মার্চের বঙ্গবন্ধুর যে ভাষণ এতদিন ছিল বাঙালির মুক্তি সংগ্রামের ইতিহাসের অবিস্মরণীয় দলিল, এখন তা বিশ্বের প্রামাণ্য ঐতিহ্য। ঢাকার রেসকোর্স ময়দানে বাঙালির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই ভাষণ প্রকৃতপক্ষে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা। ইতিহাসবিদরা বলছেন, বঙ্গবন্ধুর এই ভাষন একই সঙ্গে রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির দিকনির্দেশনা।
অনেকটা কৌশলী হয়ে ৭ই মার্চের ভাষণে, এভাবেই সেদিন স্বাধীন বাংলাদেশ সৃষ্টির ঘোষণা দিয়ে দেন বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই ভাষণের পর গোটা জাতি প্রস্তুতি নেয় পাকিস্তানী শাসকদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার। এই ভাষণের আগে ও পরে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন গোটা পূর্ব পাকিস্তানের একমাত্র নিয়ন্ত্রক।
৭ই মার্চের সেই ভাষণে নিহিত ছিলো স্বাধীন বাংলাদেশের রুপ রেখার পুর্ণ প্রতিচ্ছবি। স্বাধীনতার মন্ত্রে জাতিকে উজ্জীবিত করা বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ এখন বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের দলিল। একজন গণতান্ত্রিক আন্দোলনের নেতার চূড়ান্ত প্রজ্ঞা, পরিমিতি আর প্রতিজ্ঞার স্বাক্ষর ছিলো সেই ভাষণে।
শুধু বাঙালির জন্য তাৎপর্যময় ঘটনা নয়, সারাবিশ্বেও সমাদৃত এই ভাষণ। বিশ্বের যে কোন প্রান্তের নিপীড়িত মানুষের অধিকার আদায়ে উজ্জীবিত করে এই ভাষণ। স্বাধীন বাংলাদেশ সৃষ্টির চার যুগ পরও বঙ্গবন্ধুর সেই ভাষণ আজও জাতিকে চেতনার সংগ্রামে উদ্বদ্ধু করে।
সব বাধা পেরিয়ে বঙ্গবন্ধুর সেই ৭ই মার্চের ভাষণ এখন বাংলার গর্ব, বাঙালির অহংকার। কথা আর ছন্দের মেল বন্ধনে অতুলনীয় বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ নিপীড়িত মানুষের অনুপ্রেরণা যোগাবে আজীবন, এমনটই মনে করেন এই বিশ্লেষক।

 

 

এই বিভাগের আরো খবর

রোহিঙ্গা নিয়ে কূটনৈতিক ব্যর্থতা নেই: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে কূটনৈতিক ব্যর্থতা নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন,...

গ্যাটকো দুর্নীতি মামলার পরবর্তী শুনানি ২৫ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ অন্যান্য আসামির বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানির দিন পিছিয়ে...

প্রতিহিংসায় খালেদা-তারেককে গ্রেনেড মামলায় জড়ানো হচ্ছে: রিজভী

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক প্রতিহিংসা বাস্তবায়নের জন্য উদ্দেশ্য প্রনোদিতভাবে ২১ শে আগস্ট গ্রেনেড হামলা মামলায় খালেদা জিয়া ও তারেক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is