ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-21

, ১৬ রমজান ১৪৪০

বঙ্গবন্ধুকে হত্যার পর পাল্টাতে থাকে রাজনীতির দৃশ্যপট

প্রকাশিত: ০৯:৪৯ , ০৭ মার্চ ২০১৯ আপডেট: ১২:১৬ , ০৭ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: আদর্শিক লড়াইয়ের জায়গায় বৈষয়িক প্রাপ্তি-অপ্রাপ্তি বড় হয়ে উঠতে থাকলে এক সময় ছাত্র রাজনীতি ও আন্দোলন স্বাধীন বাংলাদেশে পথ হারাতে শুরু করে, এমন পর্যবেক্ষণ সংশ্লিষ্টদর। যদিও স্বাধীনতার পরেও ছাত্রদের আছে সামরিক শাসন ও স্বৈরাচারকে রুখবার গৌরব। কিন্তু তার পরের অধ্যায়টা বড্ড মলিন।

৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ শেষে দেশ পুর্নগঠনের কাজ শুরু হতে না হতেই হোঁচট খায় জাতি; বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করা হয় স্বাধীনতার সাড়ে তিনবছরের মাথায়, পঁচাত্তরের পনেরই আগষ্ট। পাল্টাতে থাকে দৃশ্যপট বলে জানান মুক্তিযোদ্ধা ও সাবেক ভিপি তোফায়েল আহমেদ।

এমনকি স্বাধীন দেশের সেনা শাসকরাও নির্যাতন করে, বঞ্চিত করে বহু বীর মুক্তিযোদ্ধাকে বলেন ময়মনসিংহ অঞ্চলের মুক্তিযোদ্ধা শামসুজ্জামান ফকির।

সত্তরের দশক পর্যন্ত ছাত্ররাজনীতিতে মূল প্রতিদ্বন্দ্বি ছিল আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগ ও সমাজতান্ত্রিক আদর্শের ছাত্র সংগঠনগুলো। আশির দশকে প্রথম সেনা শাসক জিয়াউর রহমানের গড়া জাতীয়তাবাদী ছাত্রদল বড় প্রতিদ্বন্দি হিসেবে দাড়িয়ে যায়। আশির দশকের পর থেকে বাম ধারার ছাত্র সংগঠনগুলো দুর্বল হতে থাকে। তবে, ৯০ সালে দ্বিতীয় সেনা ও স্বৈরশাসক এরশাদকে  হঠানোর আন্দোলনে নায়ক সব সংগঠনের ছাত্র-ছাত্রীরাই।

এরপরের চিত্রটা ধুসর। ছাত্রদের প্রতিপক্ষ সংগঠনগুলোর মধ্যে সশস্ত্র লড়াই, অভ্যন্তরীন কোন্দল, রক্তপাত ও প্রাণহানি। ঢাকা থেকে শুরু তারপর ও ময়মনসিংহ বিভাগেরও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বন্ধ হয়ে যায় ছাত্র সংসদ নির্বাচন।

প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের পড়া লেখার খরচ, আবাসন, খাবারের মান, নিরাপত্তা, শিক্ষানীতি, পাঠ্যক্রম, গবেষণা, পরিবহনসহ নানা ক্ষেত্রে ছাত্র রাজনীতির কাজের জায়গা ছিল। কিন্তু তা যায় বিস্মৃতির অতলে।

নতুন প্রজন্মের কাছে ছাত্ররাজনীতির অতীতের ইতিবাচক ভাবমূর্তি কেবলই ইতিহাস।  নানা অপকর্মে তা পাল্টে এখন এক নেতিবাচক বিষয়।  

 

এই বিভাগের আরো খবর

বিষের বাজারেও ভেজাল আছে

নিজস্ব প্রতিবেদক: দেশে বছরে বিষের যে চাহিদা, তা অর্থমূল্যে আড়াই হাজার কোটি টাকার। যার পুরোটাই আমদানি করতে হয় বিভিন্ন দেশে থেকে। অন্যদিকে...

দেশে ক্রমেই বড় হচ্ছে বিষের বাজার

নিজস্ব প্রতিবেগ: বিষ কথাটায় সাধারণত নেতিবাচক প্রতিক্রিয়া হয়, কিন্তু নিজেদের স্বার্থে জেনে না জেনে বিচিত্র বিষের ব্যবহারে অভ্যস্ত মানুষ।...

ফল রপ্তানীতে সুপরিকল্পনা ও উদ্যোগ চান ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক : দেশের ফল বাণিজ্য অভ্যন্তীণ বাজার কেন্দ্রিক। সাম্প্রতিক দশকগুলোতে কিছু দেশীয় ফল বিদেশে রপ্তানী হলেও পরিমাণ খুব কম। তাই...

চাহিদা-পুষ্টিগুণ বিবেচনায় ফল চাষ পদ্ধতিতে এসেছে পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক : মৌসুমী ফলের উৎপাদন ক্রমেই বাড়ছে। চাহিদা এবং পুষ্টিগুণ বিবেচনায় চাষ পদ্ধতিতেও পরিবর্তন হচ্ছে। অপ্রচলিত এবং বিলুপ্ত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is