বাংলাদেশে ২৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সৌদি আরব

প্রকাশিত: ০৪:৩৭, ০৭ মার্চ ২০১৯

আপডেট: ১০:২৪, ০৭ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের সাথে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী সৌদি আরব। সেলক্ষ্যে দেশটির সরকার বাংলাদেশের বিভিন্ন খাতে ২৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছেন ঢাকা সফররত দেশটির বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী মজিদ বিন আব্দুল্লাহ আল হোসাইবি।

দুপুরে, প্রধানমন্ত্রী কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে গেলে তিনি এই আশ্বাস দেন। পরে, বিদ্যুৎ, ঔষধ ও জনশক্তি রপ্তানি খাতে পারস্পরিক সহযোগীতায় দুটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের ধারাবহিকতায় বুধবার রাতে দুদিনের সফরে ঢাকায় আসেন দেশটির ৩৪ সদস্যের প্রতিনিধি দলটি। বৃহস্পতিবার সকালে রাজধানীর একটি হোটেলে আয়োজিত বাংলাদেশ-সৌদি আরব বাণিজ্য সংলাপে অংশ নেন প্রতিনিধি দলের সদস্যসহ সরকারের নীতি নির্ধারকেরা। এসময়, সৌদি বাণিজ্য ও পরিকল্পনামন্ত্রী বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের প্রশংসা করে দুদেশের সম্পর্ক আরও এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

পরে, প্রধানমন্ত্রী কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন সৌদি প্রতিনিধি দলটি। এসময়, তেলনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে উৎপাদমুখী বাণিজ্যের প্রতি আগ্রহ দেখান দেশটির বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রী মজিদ বিন আব্দুল্লাহ হোসাইবি। সেই লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাবও দেন তিনি।

এসময়, দুদেশের সম্পর্ক আরও এগিয়ে নিতে নতুন উদ্যোগ নেয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জনশক্তি রফতানিসহ বিভিন্ন অমিমাংশিত বিষয়গুলো দ্রুত সমাধানে সৌদি সরকারকে জোর তাগিদও দেন প্রধানমন্ত্রী।

পরে, প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই দেশের মধ্যে দুটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই হয়। চুক্তি ও সমঝোতার আলোকে বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানী, ঔষধ ও জনশক্তি খাতে বিনিয়োগ সংক্রান্ত সহযোগীতা করবে সৌদি আরব সরকার।

এই বিভাগের আরো খবর

ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান তথ্যমন্ত্রীর

চট্টগ্রাম সংবাদদাতা: করোনা ভাইরাস...

বিস্তারিত
আনুষ্ঠানিকভাবে বন্ধ হলো সরকারি পাটকল

অনলাইন ডেস্ক: সংস্কার ও আধুনিকায়নের...

বিস্তারিত
দুর্দিনে পত্রিকার হকাররা, ফিরছেন গ্রামে

পার্থ রহমান: করোনার দুর্যোগকালে...

বিস্তারিত
পুলিশ মানুষের হৃদয়ের মণিকোঠায়: আইজিপি

নিজস্ব প্রতিবেদক: করোনভাইরাসের সময়ে...

বিস্তারিত
ঘনবসতিপূর্ণ এলাকায় পশুর হাট নয়: মেয়র

নিজস্ব প্রতিবেদক: করোনার সংক্রমণ...

বিস্তারিত
জুনে ধর্ষণের শিকার ১০১, খুন ৬২

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসের মধ্যেও...

বিস্তারিত
দেশে করোনা আক্রান্ত ছাড়ালো দেড়লাখ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে গত ২৪...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *