ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

বাংলাদেশে ২৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সৌদি আরব

প্রকাশিত: ০৪:৩৭ , ০৭ মার্চ ২০১৯ আপডেট: ১০:২৪ , ০৭ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের সাথে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী সৌদি আরব। সেলক্ষ্যে দেশটির সরকার বাংলাদেশের বিভিন্ন খাতে ২৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছেন ঢাকা সফররত দেশটির বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী মজিদ বিন আব্দুল্লাহ আল হোসাইবি।

দুপুরে, প্রধানমন্ত্রী কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে গেলে তিনি এই আশ্বাস দেন। পরে, বিদ্যুৎ, ঔষধ ও জনশক্তি রপ্তানি খাতে পারস্পরিক সহযোগীতায় দুটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের ধারাবহিকতায় বুধবার রাতে দুদিনের সফরে ঢাকায় আসেন দেশটির ৩৪ সদস্যের প্রতিনিধি দলটি। বৃহস্পতিবার সকালে রাজধানীর একটি হোটেলে আয়োজিত বাংলাদেশ-সৌদি আরব বাণিজ্য সংলাপে অংশ নেন প্রতিনিধি দলের সদস্যসহ সরকারের নীতি নির্ধারকেরা। এসময়, সৌদি বাণিজ্য ও পরিকল্পনামন্ত্রী বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের প্রশংসা করে দুদেশের সম্পর্ক আরও এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

পরে, প্রধানমন্ত্রী কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন সৌদি প্রতিনিধি দলটি। এসময়, তেলনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে উৎপাদমুখী বাণিজ্যের প্রতি আগ্রহ দেখান দেশটির বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রী মজিদ বিন আব্দুল্লাহ হোসাইবি। সেই লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাবও দেন তিনি।

এসময়, দুদেশের সম্পর্ক আরও এগিয়ে নিতে নতুন উদ্যোগ নেয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জনশক্তি রফতানিসহ বিভিন্ন অমিমাংশিত বিষয়গুলো দ্রুত সমাধানে সৌদি সরকারকে জোর তাগিদও দেন প্রধানমন্ত্রী।

পরে, প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই দেশের মধ্যে দুটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই হয়। চুক্তি ও সমঝোতার আলোকে বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানী, ঔষধ ও জনশক্তি খাতে বিনিয়োগ সংক্রান্ত সহযোগীতা করবে সৌদি আরব সরকার।

এই বিভাগের আরো খবর

অযত্ন-অবহেলায় মাগুরার ২টি গণকবর

মাগুরা প্রতিনিধি: আজ ২২শে আগস্ট (বৃহস্পতিবার), ১৯৭১ সালের এই দিনে মাগুরায় ১৩ মুক্তিযোদ্ধা শহীদ হন। সেদিন ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে ফরিদপুর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is