বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণেই স্বাধীনতার পথ রচিত হয় : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৬:৪৭, ০৭ মার্চ ২০১৯

আপডেট: ০৯:৪২, ০৭ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ আজও বিশ্বের নিপীড়িত মানুষকে প্রেরণা যোগায়। এই ভাষণেই বাঙালি ও বাংলাদেশের স্বাধীনতার পথ রচিত হয়েছিল। ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের আলোচনা সভায় এসব কথা বলেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ৭ মার্চের ভাষণকে যারা নিষিদ্ধ করেছিল, তারাই আজ ইতিহাসের আঁস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়েছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় শেখ হাসিনা জাতির জনকের ৭ই মার্চের ভাষণের প্রেক্ষাপট তুলে ধরেন। বলেন, বঙ্গবন্ধু সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারতেন। তাই ৭ই মার্চ বাঙালি জাতির জন্য স্বাধীনতা সংগ্রামের ঘোষণা দিয়েছেলেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তানি আদর্শে বিশ্বাসী সামরিক শাসক জিয়াউর রহমান ভাষণটি নিষিদ্ধ করলেও জাতিসংঘ একে ঐতিহাসিক প্রামাণ্য দলিল হিসেবে স্বীকৃতি দিয়েছে। যার আবেদন আজও অম্লান।

শেখ হাসিনা বলেন, ষড়যন্ত্রকারী ও খুনিরা ২১ বছর বাংলাদেশকে দাবিয়ে রাখার অপচেষ্টা করেছিল। কিন্তু তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে।

শেখ হাসিনা বলেন, যারা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে নিষিদ্ধ করেছিল, আজ তারাই ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়েছে। জনগণ তাদের প্রত্যাখ্যান করেছে।

৭ মার্চের চেতনাকে ধারণ করে কাজ করে যেতে বঙ্গবন্ধুর আদর্শের কর্মীদের প্রতি আহবান জানান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

 

এই বিভাগের আরো খবর

বিএনপি সংসদকে অবমাননা করেছে: কাদের

নিজস্ব প্রতিবেদক: প্রত্যাখ্যানের...

বিস্তারিত
ঘোষিত বাজেট বিএনপির প্রত্যাখ্যান

নিজস্ব প্রতিবেদক: ঘোষিত বাজেটকে...

বিস্তারিত
বিশেষ গোষ্ঠীর স্বার্থে এবারের বাজেট: বিএনপি

নিজস্ব প্রতিবেদক: দেশের জন্য নয়, বরং...

বিস্তারিত
'ভুতুড়ে' বিলে জনগণের রক্ত টানছে সরকার: রিজভী

নিজস্ব প্রতিবেদক: বিদ্যুতের ভুতুড়ে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *