ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

2019-08-22

, ২০ জিলহজ্জ ১৪৪০

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণেই স্বাধীনতার পথ রচিত হয় : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৬:৪৭ , ০৭ মার্চ ২০১৯ আপডেট: ০৯:৪২ , ০৮ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ আজও বিশ্বের নিপীড়িত মানুষকে প্রেরণা যোগায়। এই ভাষণেই বাঙালি ও বাংলাদেশের স্বাধীনতার পথ রচিত হয়েছিল। ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের আলোচনা সভায় এসব কথা বলেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ৭ মার্চের ভাষণকে যারা নিষিদ্ধ করেছিল, তারাই আজ ইতিহাসের আঁস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়েছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় শেখ হাসিনা জাতির জনকের ৭ই মার্চের ভাষণের প্রেক্ষাপট তুলে ধরেন। বলেন, বঙ্গবন্ধু সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারতেন। তাই ৭ই মার্চ বাঙালি জাতির জন্য স্বাধীনতা সংগ্রামের ঘোষণা দিয়েছেলেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তানি আদর্শে বিশ্বাসী সামরিক শাসক জিয়াউর রহমান ভাষণটি নিষিদ্ধ করলেও জাতিসংঘ একে ঐতিহাসিক প্রামাণ্য দলিল হিসেবে স্বীকৃতি দিয়েছে। যার আবেদন আজও অম্লান।

শেখ হাসিনা বলেন, ষড়যন্ত্রকারী ও খুনিরা ২১ বছর বাংলাদেশকে দাবিয়ে রাখার অপচেষ্টা করেছিল। কিন্তু তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে।

শেখ হাসিনা বলেন, যারা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে নিষিদ্ধ করেছিল, আজ তারাই ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়েছে। জনগণ তাদের প্রত্যাখ্যান করেছে।

৭ মার্চের চেতনাকে ধারণ করে কাজ করে যেতে বঙ্গবন্ধুর আদর্শের কর্মীদের প্রতি আহবান জানান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

 

এই বিভাগের আরো খবর

রোহিঙ্গা নিয়ে কূটনৈতিক ব্যর্থতা নেই: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে কূটনৈতিক ব্যর্থতা নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন,...

গ্যাটকো দুর্নীতি মামলার পরবর্তী শুনানি ২৫ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ অন্যান্য আসামির বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানির দিন পিছিয়ে...

প্রতিহিংসায় খালেদা-তারেককে গ্রেনেড মামলায় জড়ানো হচ্ছে: রিজভী

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক প্রতিহিংসা বাস্তবায়নের জন্য উদ্দেশ্য প্রনোদিতভাবে ২১ শে আগস্ট গ্রেনেড হামলা মামলায় খালেদা জিয়া ও তারেক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is