ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-18

, ১৩ রমজান ১৪৪০

কিডনি বিকল হয়ে প্রতি ঘণ্টায় ৫ জনের মৃত্যু

প্রকাশিত: ১০:১৭ , ০৯ মার্চ ২০১৯ আপডেট: ০৯:৩১ , ১০ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক : দেশে দুই কোটিরও বেশী লোক কোনো না কোনোভাবে কিডনি রোগে আক্রান্ত, যাদের শতকরা পঞ্চাশ ভাগ এই রোগ সম্পর্কে অবগত নন। এমন বাস্তবতায় দেশে প্রতি ঘন্টায় কিডনি বিকল হয়ে মারা যাচ্ছেন ৫ জন। বিশ্ব কিডনি দিবস সামনে রেখে রাজধানীতে আলোচনা সভায় এসব তথ্য জানালেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। তারা বলছেন, নিয়মিত ব্যায়াম ও ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি সচেতনতার মাধ্যমে এই রোগ প্রতিরোধ সম্ভব।

কিডনি রোগের ভয়াবহতা সম্পর্কে মানুষকে সচেতন করতে ১৪ই মার্চ পালিত হবে বিশ্ব কিডনি দিবস। এ উপলক্ষ্যে বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে এই সচেতনতামূলক আলোচনা সভার আয়োজন করে কিডনি এওয়ারনেস মনিটরিং এণ্ড প্রিভেনশন সোসাইটি- ক্যাম্পস।

সকালে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নেন কিডনি বিশেষজ্ঞসহ বিভিন্ন অঙ্গনের বিশিষ্টজনেরা। এসময় চিকিৎসকেরা জানান, বিশ্বজুড়ে কিডনি রোগীর সংখ্যা উলে­খযোগ্যহারে বাড়ছে। এই রোগের কারণে হৃদরোগ, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপসহ অন্যান্য রোগের ঝুঁকিও বহুগুণে বেড়ে যায়।

সচেতন না হওয়ায় কিডনির রোগে আক্রান্তদের অর্ধেকেরই এসম্পর্কে কোন ধারণা নেই। আবার যারা চিকিৎসা করাচ্ছেন, তাদের শতকরা পঞ্চাশ শতাংশই সঠিক উপায়ে চিকিৎসা নিতে পারছেন না।

এমন বাস্তবতায় সবার সচেতনতার ওপর গুরুত্ব দিলেন বিভিন্ন অঙ্গনের ব্যক্তিত্বরা।

একটু সচেতন হলে সুস্থ জীবনচর্চার মাধ্যমে পঞ্চাশ থেকে ষাট ভাগ কিডনি বিকল প্রতিরোধ বা নষ্ট হওয়ার হার কমানো  সম্ভব বলে অনুষ্ঠানে জানান বিশেষজ্ঞরা।

 

এই বিভাগের আরো খবর

মাড়ি থেকে রক্ত পড়া বড় রোগের কারণ

অনলাইন ডেস্ক: অল্প একটু আঘাতে মাড়ি থেকে রক্তপাত হয়, এমন সমস্যা অনেকেরই হয়ে থাকে। চিকিৎসকরা একে লাইফস্টাইল ডিজিজের আওতাতেই ফেলছেন আজকাল।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is