ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

2019-07-22

, ১৯ জিলকদ ১৪৪০

প্রায় বিলুপ্ত জাতের দেশিয় মাছ চাষে ফরিদপুরে সাফল্য

প্রকাশিত: ০৮:৩৪ , ১০ মার্চ ২০১৯ আপডেট: ১২:২১ , ১০ মার্চ ২০১৯

ফরিদপুর প্রতিনিধি: দেশিয় প্রজাতির প্রায় বিলুপ্ত জাতের মাছ চাষ করে অভাবনীয় সাফল্য পেয়েছেন ফরিদপুরের মাছ চাষী টুটুল। এসব মাছ বাণ্যিজ্যিকভাবে চাষ শুরু করে সাফল্য পাওয়ায় এলাকার অনেকেই উৎসাহিত হচ্ছেন।

ফরিদপুর সদর উপজেলার কৈজুড়ী ইউনিয়নের বেকার যুবক টুটুল। চাকুরি না পেয়ে সংসারের স্বচ্ছলতা ফেরাতে বিদেশে যান। সেখানেও স্বচ্ছলতার দেখা পাননি তিনি। দেশে ফিরে ভাগ্য বাদলাতে পরীক্ষামূলকভাবে শুরু করেন পাবদা মাছের চাষ।

প্রথম বছরে কোন সাফল্য আসেনি তার। এরপর, প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ নিয়ে বড় পরিসরে শুরু করেন দেশিয় প্রায় বিলুপ্ত জাত পাবদা, টেংরা, শিং, মাগুর, কই, তেলাপিয়া, রুই, কাতলাসহ বিভিন্ন জাতের মাছ চাষ। বর্তমানে টুটুলের পুকুর দেশিয় জাতের মাছে ভরা। নিয়মিত মাছের পরিচর্যায় পাঁচ জন জেলে শ্রমিক কাজ করছেন তাঁর খামারে।

টুটুল জানান, অক্টোবর মাসে পুকুরে ৪৫ হাজার পাবদা, ৭৪ হাজার টেংরা, ৮ হাজার শিং, ৭ হাজার মাগুর, ১৬ শ’ রুই, ৫শ’ কাতলাসহ বিভিন্ন প্রজাতির মাছ ছাড়েন তিনি। এখন তিনি মাছ বাজারজাত করার জন্য প্রস্তুত।

জেলা মৎস্য অফিসার বিজন কুমার নন্দী জানান, মাছ চাষিদের সঠিক পরামর্শ এবং যুগোপযোগী প্রযুক্তি ব্যবহার করে আধুনিক পদ্ধতিতে মাছ চাষে উৎসাহিত করছেন তারা।

ভোক্তাদের কাছে চাষীরা যাতে নিরাপদে মাছ পৌঁছাতে পারেন, সে ব্যবস্থা নিশ্চিত করার পরামর্শ দিচ্ছেন মৎস্য কর্মকর্তারা।

 

এই বিভাগের আরো খবর

মিন্নির জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসার আবেদন নামঞ্জুর

নিজস্ব প্রতিবেদক: বরগুনায় আলোচিত রিফাত হত্যা মামলায় গ্রেপ্তার তার স্ত্রী মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রত্যাহার ও হাসপাতালে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is