ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-22

, ১৭ রমজান ১৪৪০

ঘুরে আসুন ঘাগুটিয়ার পদ্মবিলে

প্রকাশিত: ০২:৩৯ , ১০ মার্চ ২০১৯ আপডেট: ০২:৪১ , ১০ মার্চ ২০১৯

ডেস্ক প্রতিবেদন: বাংলাদেশে একসময় অনেক জায়গাতেই পদ্মফুলের দেখা গেলেও দিন দিন তা কমে যাচ্ছে। এখানে ব্যতিক্রম ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলার সীমান্তবর্তী গ্রাম ঘাগুটিয়ার পদ্ম বিল। শত বছর ধরে প্রতি বছর ১২০ একর বিস্তীর্ণ ঘাগুটিয়া বিলে ফুটে শতশত পদ্মফুল। যখন বিলে জুড়ে পদ্ম ফুটে তা দেখার জন্যে প্রতিবছর প্রকৃতিপ্রেমীরা দেশের নানা প্রান্ত থেকে ছুটে আসে।

কখন যাবেন
ঘাগুটিয়া পদ্ম বিলে যাবার জন্যে সবচেয়ে ভাল সময় জুলাই থেকে নভেম্বর মাস। জুলাই থেকে পদ্মফুল ফোটা শুরু হয় এবং তা থাকে নভেম্বর মাস পর্যন্ত। শুকনো সময়ে এইখানে পদ্ম গাছ গুলো থাকেন, তখন সেই বিলে ধান চাষ হয়।

কিভাবে যাবেন
পদ্ম বিলের অবস্থান যা ব্রাহ্মণবাড়িয়া শহর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে আখাউড়া উপজেলার ত্রিপুরা সীমান্ত ঘেঁষা ঘাগুটিয়া গ্রামে। ঢাকা থেকে বাসে বা ট্রেনে যেতে পারবেন। বাসে গেলে ব্রাহ্মণবাড়িয়া শহর থেকে সিএনজি নিয়ে যেতে হবে। তবে সবচেয়ে ভালো হয় ট্রেনে ঢাকা থেকে আখাউড়া রেলওয়ে স্টেশন পর্যন্ত যাওয়া। ট্রেনে গেলে ভাড়া লাগবে শ্রেনীভেদে ৭০ থেকে ২৬৫ টাকা। চট্টগ্রাম গামী যে সকল ট্রেন আখাউড়া স্টপেজ দেয় তার যে কোন একটা করে আসতে পারবেন। আখাউড়া স্টেশন থেকে সিএনজি ২৬০-৩০০ টাকায় ভাড়ায় নিয়ে যেতে হবে ঘাগুটিয়া। ঘাগুটিয়া বিডিআর ক্যাম্প বললেই নিয়ে যাবে। সবচেয়ে ভালো হবে রিজার্ভ নিয়ে নিলে। এতে ফিরে আসার সময় ঝামেলা পোহাতে হবেনা। বিলে ঘুরতে হবে নৌকা নিয়ে। নৌকা ভাড়া জনপ্রতি ৫০-৬০ টাকা।

কোথায় খাবেন
সাথে করে কিছু শুকনো খাবার নিয়ে নিতে পারেন। ভালো কিছু খেতে হলে আখাউড়া এসে খেতে হবে। আখাউড়ায় বাজারে নাইন ষ্টারের গরুর মাংসের খিচুড়ি সুনাম আছে। খেয়ে দেখতে পারেন।

কোথায় থাকবেন
ঘাগুটিয়া পদ্ম বিল দেখার জন্যে একদিনেই ঘুরে আসতে পারবেন। তবে যদি থাকতে চান তাহলে আখাউরায় মোটামুটি মানের কিছু আবাসিক হোটেল আছে সে গুলোর কোন একটায় থাকতে পারবেন।

 

এই বিভাগের আরো খবর

আলুটিলা গুহা: রোমান্সকর অভিজ্ঞতা

ডেস্ক প্রতিবেদন: আলুটিলা গুহা পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি জেলার একটি প্রাকৃতিক গুহার নাম। এটি আলু টিলা নামক পর্যটন কেন্দ্রে অবস্থিত।...

রূপ বৈচিত্রে ভরপুর ভাটিয়ারী লেক

ডেস্ক প্রতিবেদন: চট্টগ্রাম সিটি গেট থেকে মাত্র ২০ মিনিটের দূরত্বে ভাটিয়ারী লেক অবস্থিত। পাহাড়ের পাদদেশে জমে থাকা পানি থেকে সৃষ্ট রূপ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is