টেকসই উন্নয়ন নিশ্চিতে প্রয়োজন জ্বালানির যথাযথ মূল্য : সিপিডি

প্রকাশিত: ০৮:৪৩, ১০ মার্চ ২০১৯

আপডেট: ০৮:৪৩, ১০ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক : টেকসই উন্নয়ন নিশ্চিত করতে জ্বালানির যথাযথ মূল্য নির্ধারণ ও মানসম্মত বিদ্যুত সরবারহের তাগিদ দিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি। গ্যাসের চূড়ান্ত মজুদ নির্ধারণ করে ভবিষ্যতে এলএনজি আমদানির পরামর্শও দিয়েছে সংগঠনটি। সকালে রাজধানীতে এক সেমিনারে এসব প্রস্তাব তুলে ধরে সিপিডি। এসময় বক্তারা গ্যাসের দাম বাড়ানোর বিরোধীতা করেন। সেমিনারে বিদ্যুত ও জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, সব চ্যালেঞ্জ মোকাবেলা করে নিরবচ্ছিন্ন ও মানসম্মত জ্বালানি সরবরাহ নিশ্চিত করার পথে এগুচ্ছে সরকার।

বিদ্যুত ও জ্বালানি খাতে অভূতপূর্ব সাফল্য ও চ্যালেঞ্জ মোকাবেলা নিয়ে রাজধানীর গুলশানে এই সেমিনারের আয়োজন করে সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি। সেমিনারে সিপিডি’র পক্ষ থেকে গত ১০ বছরে বিদ্যুত ও জ্বালানি খাতের অর্জন তুলে ধরা হয়। এই খাত আরো এগিয়ে নেয়ার চ্যালেঞ্জগুলোও উপস্থাপন করেন বক্তারা।

এসময় আলোচকরা, গ্যাসের মজুদ নির্ধারণ করে এলএনজি আমদানি করার পরামর্শ দেন। এলএনজির দামের সাথে সমন্বয় করার অজুহাতে সরকার আইনের ব্যাত্যয় ঘটিয়ে গ্যাসের দাম বাড়াতে চাইছে বলে অভিযোগ করেন বক্তারা।


এসময়, বিদ্যুত ও জ্বালানি প্রতিমন্ত্রী জানান, বিদ্যুত উৎপাদনের খরচ কমাতে ও সাশ্রয়ী মূল্যে সরবরাহ করতে তরল জ্বালানির উপর নির্ভরতা কমাতে চায় সরকার। এজন্য একটি মাস্টারপ্ল্যানের আওতায় কাজ চলছে বলেও জানান প্রতিমন্ত্রী।

জ্বালানীর মূল্যে বাড়তি চাপ কমাতে, শুধু আমদানি নির্ভর না হয়ে গভীর সমুদ্রে সার্ভের মাধ্যমে গ্যাসের অনুসন্ধান জোরদার করার তাগিদও দেয়া হয় সেমিনারে।

 

এই বিভাগের আরো খবর

দেশের ৭৪ ভাগ মানুষের উপার্জন কমেছে

মেহের মণি: করোনা সংকটে উপার্জন কমেছে...

বিস্তারিত
বিশিষ্ট শিল্পপতি আব্দুল মোনেম আর নেই

নিজস্ব সংবাদদাতা: বিশিষ্ট শিল্পপতি ও...

বিস্তারিত
বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দেবে আইএফএম

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস...

বিস্তারিত
রোববার থেকে পূর্ণ কর্মদিবস ব্যাংক লেনদেন

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
ভ্যাট রিটার্ন দাখিলের সময় বাড়ালো এনবিআর

নিজস্ব প্রতিবেদক: করোনা প্রাদুর্ভাব...

বিস্তারিত
সবজি নিয়ে বিপাকে চাষীরা

ডেস্ক প্রতিবেদন: লকডাউনের কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *