ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

2019-08-22

, ২০ জিলহজ্জ ১৪৪০

বাড়িতে তৈরি খাবার দিয়ে মাছ চাষে লাভবান পটুয়াখালীর মাছচাষীরা

প্রকাশিত: ০৬:৪৬ , ১১ মার্চ ২০১৯ আপডেট: ০৬:৪৬ , ১১ মার্চ ২০১৯

পটুয়াখালী প্রতিনিধি: বাড়িতে তৈরি খাবার দিয়ে মাছ চাষ করে লাভবান হচ্ছেন পটুয়াখালীসহ উপকূলীয় এলাকার মাছচাষীরা। ক্ষতিকর কোনো উপাদান ছাড়াই তৈরি এসব খাবারে উৎপাদিত মাছের চাহিদাও বেশি। ফলে আধুনিক পদ্ধতির এই মাছ চাষ দিন দিন বাড়ছে।

পটুয়াখালীসহ দেশের দক্ষিণাঞ্চলে প্রচুর সামুদ্রিক মাছ আহরণ করা হলেও পুকুর কিংবা দীঘিতে বাণিজ্যিক ভাবে মাছ চাষ তেমন হয়না। বিভিন্ন বাড়ির পুকুরে চাষ করা মাছকে সঠিক খাবার না দেয়ায় কাক্সিক্ষত উৎপাদনও হয় না।

উপকূলীয় এলাকায় পুকুর কিংবা দীঘিতে বাণিজ্যিকভাবে মাছ চাষ উৎসাহিত করতে এগিয়ে এসেছে পানি উন্নয়ন বোর্ড। একটি প্রকল্পের আওতায় পরীক্ষামূলক ভাবে তিনটি উপজেলার ৩০ জনকে প্রশিক্ষণ দিয়ে তাদের পুকুরে মাছ চাষ করা হয়েছে। দেয়া হয়েছে মাছের খাবার তৈরির জন্য মেশিন। স্থানীয় বাজার থেকে বিভিন্ন খাদ্য উপাদান কিনে বাড়িতে খাবার তৈরি করে মাছকে খাওয়ানো হচ্ছে। আর এভাবে মাছ চাষে লাভের মুখও দেখছেন মাছচাষীরা।

পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের ব্লু গোল্ড ইনোভেশন প্রকল্পের ম্যানেজার এবিএম সামসুদ্দিন জানালেন, এই পদ্ধতিতে মাছ চাষ করে যেমন লাভবান হওয়া যাচ্ছে, তেমনি আমিষের স্থানীয় চাহিদা পূরণেও ভূমিকা রাখা সম্ভব হচ্ছে। এই পদ্ধতিতে চাষ করলে দক্ষিণাঞ্চলে মাছ উৎপাদনে নতুন মাত্রার সাফল্য অর্জিত হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

 

এই বিভাগের আরো খবর

বান্দরবানে পাহাড় ধস ও বন্যায় ক্ষতিগ্রস্তদের ত্রাণ সামগ্রী বিতরণ

নিজস্ব প্রতিবেদক: বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায় পাহাড় ধস ও বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে নগদ অর্থ ও ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন...

রোহিঙ্গা প্রত্যাবাসনে চলছে তালিকাভূক্তদের সাক্ষাৎকার 

কক্সবাজার প্রতিনিধি: মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য কক্সবাজারের আশ্রয় কেন্দ্রে থাকা তালিকাভূক্ত রোহিঙ্গাদের সাক্ষাৎকার নেয়া চলছে। সকাল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is