ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-18

, ১৩ রমজান ১৪৪০

মাকড়সার বিষে ফিরবে পুরুষের প্রজনন ক্ষমতা

প্রকাশিত: ০৯:০৫ , ১১ মার্চ ২০১৯ আপডেট: ১০:০৫ , ১১ মার্চ ২০১৯

অনলাইন ডেস্ক: বর্তমানে পুরুষত্ব সংক্রান্ত সমস্যায় ভুগছেন সারা বিশ্বের অসংখ্য পুরুষ। ইরেক্টাইল ডিসফাংশন বা ইডির কারণে ভাঙ্গা সংসারের সংখ্যাও বেড়ে চলছে দিন দিন। এই পরিস্থিতিতে ভায়াগ্রার মতো ওষুধের চাহিদা বাড়লেও তা সেবনে কিছু সমস্যা থাকায় সাধারণত ভায়াগ্রা প্রেসক্রাইব করেন না চিকিৎসকরা। তবে বিশ্বের অন্যতম বিষাক্ত মাকড়সার বিষেই রয়েছে ইডির ওষুধ, সম্প্রতি এমনটাই দাবি করেছেন বিজ্ঞানীরা।

ব্রাজিলের ‘ফেডারেল ইউনিভার্সিটি অফ মাইনাস জেরাইস’ এর একদল বিজ্ঞানী সম্প্রতি ইডির উন্নততর চিকিৎসা খুঁজে পেয়েছেন। তাদের দাবি, বিশ্বের অন্যতম বিষাক্ত মাকড়সার বিষেই রয়েছে ইডির ওষুধ।

গবেষণার পর বিজ্ঞানীরা জানায়, ‘বানানা স্পাইডার’ নামের এক প্রজাতির মারড়সার বিষ থেকে এক প্রকার জেল তৈরি করতে সমর্থ হয়েছেন তারা, যা ইডি আক্রান্ত ইঁদুরের উপরে প্রয়োগ করে দ্রুত কাঙ্খিত ফল পাওয়া গেছে। পরীক্ষায় দেখা যায়, এই ওযুধ প্রয়োগে ইঁদুরদের কোনও ক্ষতি হচ্ছে না। তাদের মতে, এই জেল মানুষের উপরে প্রয়োগ করলে তা চার ঘণ্টার মতো সময় ধরে ইডির মোকাবেলা করতে পারবে।

ব্রাজিলের এই বিজ্ঞানী দল তাদের গবেষণাপত্রটি ‘জার্নাল অফ সেক্সুয়াল মেডিসিন’-এ প্রকাশ করেছেন। সেখানে তারা জানিয়েছেন, এই জেল ভায়েগ্রার চাইতে বেশি কার্যকর। আর, এই জেলে এখনও পর্যন্ত কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা যায়নি।

 

এই বিভাগের আরো খবর

মাড়ি থেকে রক্ত পড়া বড় রোগের কারণ

অনলাইন ডেস্ক: অল্প একটু আঘাতে মাড়ি থেকে রক্তপাত হয়, এমন সমস্যা অনেকেরই হয়ে থাকে। চিকিৎসকরা একে লাইফস্টাইল ডিজিজের আওতাতেই ফেলছেন আজকাল।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is