বিজ্ঞানভিত্তিক ও কর্মমুখী শিক্ষার বিকল্প নেই: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ০২:৫৫, ১২ মার্চ ২০১৯

আপডেট: ০৩:৪৪, ১২ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রথাগত শিক্ষা ব্যবস্থার পরিবর্তে বিজ্ঞানভিত্তিক ও কর্মমুখী শিক্ষা কার্যক্রম চালু করা না গেলে ভবিষ্যতে শিক্ষিত বেকারের সংখ্যা আরো বাড়বে বলে আশংকা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম ও পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সংলাপ অনুষ্ঠানে তিনি বলেন, এই শিক্ষা ব্যবস্থা চালু করা বড় চ্যালেঞ্জ। চার বছর মেয়াদী øাতক ডিগ্রির পরিবর্তে খাত ভিত্তিক বিশেষ দক্ষতা সম্পন্ন জনশক্তি গড়ে তোলার ওপর জোর দেওয়া হয় এই সংলাপে।

প্রযুক্তির হাত ধরে বাংলাদেশও প্রবেশ করেছে চতুর্থ শিল্প বিপ্লবের যুগে। যার প্রভাবে শিল্প-কারখানায় মানুষের পরিবর্তে কাজ করছে স্বয়ংক্রিয় যন্ত্র, ব্যবহার হচ্ছে রোবোটিক প্রযুক্তির; যা প্রভাব ফেলতে যাচ্ছে কর্মসংস্থানে। বিষয়টি নিয়ে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম ও পররাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে সংলাপের আয়োজন করে। যেখানে অংশ নেন বিভিন্ন গবেষক, শিল্প উদ্যোক্তা, শিক্ষার্থীরা।

সংলাপে পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশের প্রথাগত চার বছরের øাতক ডিগ্রি কোনো ভাবেই ডিজিটাল প্রযুক্তি নির্ভর অর্থনৈতিক ব্যবস্থার জন্য উপযোগী নয়।

উদ্যোক্তারা বলেন, নতুন প্রযুক্তি নির্ভর ব্যবস্থার সাথে চলতে হলে প্রযুক্তির ব্যবহারে নারী-পুরুষের বৈষম্য কমানো, শিল্প উপযোগী দক্ষ মানবসম্পদ প্রস্তুত এবং সুনির্দিষ্ট জ্ঞান সম্পন্ন নীতিনির্ধারক প্রয়োজন হবে।

নতুন অর্থনৈতিক ব্যবস্থায় আগামীতে অনেকে যেমন চাকরি হারাতে পারেন, তেমনি অনেক চাকরির সুযোগ সৃষ্টি হবে। তাই বিশ্ব্যাপী নতুন এক দক্ষ জনশক্তির ব্যবহার বাড়বে।

 

এই বিভাগের আরো খবর

বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দেবে আইএফএম

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস...

বিস্তারিত
রোববার থেকে পূর্ণ কর্মদিবস ব্যাংক লেনদেন

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
ভ্যাট রিটার্ন দাখিলের সময় বাড়ালো এনবিআর

নিজস্ব প্রতিবেদক: করোনা প্রাদুর্ভাব...

বিস্তারিত
সবজি নিয়ে বিপাকে চাষীরা

ডেস্ক প্রতিবেদন: লকডাউনের কারণে...

বিস্তারিত
বাম্পার ফলনেও ক্ষতির মুখে লেবু চাষীরা

ফরিদপুর সংবাদদাতা: বাম্পার ফলনের পরও...

বিস্তারিত
ভৈরবে মিষ্টি আলুর বাম্পার ফলন

ভৈরব সংবাদদাতা: কিশোরগঞ্জের ভৈরবের...

বিস্তারিত
একনেকে ২ লাখ ৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: ২০২০-২১ অর্থবছরের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *