ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-23

, ১৮ রমজান ১৪৪০

রোহিঙ্গা সংকট: অসৎ উদ্দেশ্যে কাজ করছে অনেক এনজিও

প্রকাশিত: ০৩:৩২ , ১৩ মার্চ ২০১৯ আপডেট: ০৯:২৩ , ১৪ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গাদের সেবা দেয়ার নামে কিছু এনজিও বিদেশ থেকে টাকা এনে নিজেদের ব্যক্তিগত কাজে খরচ করছে বলে জানিয়েছেন আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বুধবার সকালে, সচিবালয়ে কমিটির চলতি মেয়াদের প্রথম বৈঠকে একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন অনেক এনজিও অসৎ উদ্দেশ্যে রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে। ‘রোহিঙ্গাদের ওখানে (কক্সবাজার) কিছু এনজিও আছে, ধারণা করা হচ্ছে, আমাদের গোয়েন্দা রিপোর্টেও সেগুলো লক্ষ্য করছি, অনেক এনজিওই ইল মোটিভ (অসৎ উদ্দেশ্য) নিয়ে কাজ করে।'

খারাপ উদ্দেশ্য নিয়ে কাজ করা এনজিওদের সংখ্যা জানতে চাইলে মন্ত্রী বলেন, এটা চিহ্নিত করার জন্য গোয়েন্দা সংস্থাকে বলা হয়েছে। তদন্ত করে তাদের নামসহ দেয়ার জন্য গোয়েন্দা বিভাগকে নির্দেশনা দিয়েছি।

আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি জানান, রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশে কাজ করা বিদেশি সংস্থাগুলো গত ছয় মাসে ১৫০ কোটি টাকা হোটেল বিল দিয়েছে। ফ্ল্যাট বাড়ি ভাড়া দিয়েছে আট কোটি টাকারও বেশি। তবে ভুক্তভোগী রোহিঙ্গাদের জন্য বরাদ্দের ২৫ শতাংশের বেশি ব্যয় করেনি এই সংস্থাগুলো। বিষয়টি খতিয়ে দেখতে গোয়েন্দা সংস্থাকে বলা হয়েছে বলেও জানান তিনি।

রোহিঙ্গাদের ভাসানচরে নেয়ার জন্য সেখানকার সব ধরনের অবকাঠামো প্রস্তুত রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন সুবিধাজনক সময়ে তাদেরকে সেখানে স্থানান্তর করা হবে।

এসময় সুন্দরভাবে নির্বাচন পরিচালনার ক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনীর কাজের প্রশংসা করেন মোজাম্মেল হক। দেশের বাইরে থেকে মাদক প্রবেশ বন্ধে আইনশৃঙ্খলা বাহিনী সফলতার সঙ্গে কাজ করছে জানিয়ে তিনি বলেন, মাদক নিয়ন্ত্রণ ও মাদকাসক্তদের সঠিক পথে ফেরাতে কাজ চলছে।

বুধবারের সভায় যানজট নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, পরবর্তী সভায় ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রদের আমন্ত্রণ জানানো হবে। তাদের সক্রিয় সহযোগিতা ছাড়া ঢাকা শহরের যানজট পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব নয় বলেও জানান তিনি।

এই বিভাগের আরো খবর

সরকার কৃষকদের প্রতি সঠিক দায়িত্ব পালন করছে না: ডক্টর কামাল

নিজস্ব প্রতিবেদক : সরকার কৃষকদের প্রতি সঠিক দায়িত্ব পালন করছে না বলে অভিযোগ করেছেন গণফোরাম সভাপতি ডক্টর কামাল হোসেন। সকালে জাতীয়...

মধুর ক্যান্টিনে সংঘর্ষ, সাতজনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্রলীগের দুইপক্ষের সংঘর্ষের ঘটনায় সাতজনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ছাত্রলীগ।...

ফখরুল সংসদে আসলে বিএনপি শক্তিশালী হতো- ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক : মির্জা ফখরুল সংসদে এলে বিএনপি বেশী শক্তিশালী হতো বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is