ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

2019-07-22

, ১৯ জিলকদ ১৪৪০

সাশ্রয়ী আবাসন নির্মাণের আহবান ভূমিমন্ত্রীর

প্রকাশিত: ১১:১৪ , ১৪ মার্চ ২০১৯ আপডেট: ১১:১৫ , ১৪ মার্চ ২০১৯


চট্টগ্রাম প্রতিনিধি: আবাসন ব্যবসায়ীদের ‘কম লাভ, বেশি বিক্রি নীতি’ অবলম্বনের পরামর্শ দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। বৃহস্পতিবার চট্টগ্রামের রেডিসন ব্লু বে ভিউ হোটেলে চার দিনব্যাপী রিহ্যাব মেলার উদ্বোধন অনুষ্ঠানে এ পরামর্শ দেন তিনি।

এসময় মন্ত্রী বলেন, “আবাসন ব্যবসার মূল লক্ষ্য হওয়া উচিত সাশ্রয়ী আবাসন। অর্থাৎ কম দামে বাড়ি কিংবা ফ্ল্যাট ক্রেতার কাছে তুলে দেয়া। এ জন্য আপনারা ‘লেস প্রফিট, মোর ভলিউম’ নীতি অনুসরণ করতে পারেন। তবেই আবাসন ব্যবসায় গতি আসবে।”

তিনি বলেন, ‘অনেকেই বলেন ভূমির উচ্চ মূল্যের কারণে বাংলাদেশে সাশ্রয়ী আবাসন সম্ভব হচ্ছে না। সিঙ্গাপুর, টোকিও, হংকংয়েও একই অবস্থা। জমির দাম নাগালের বাইরে। তবে তারা বসে নেই। মাইক্রো হাউজিং, মাইক্রো অ্যাপার্টমেন্ট চালু করে আবাসন ব্যবসা জমজমাট রেখেছে।’

ভূমিমন্ত্রী আরও বলেন, আবাসন ব্যবসার মেঘ সরছে। এ ব্যবসার একটা ভালো ভবিষ্যৎ আমি দেখতে পাচ্ছি। আপনাদের ব্যবসা আগামী ১০ বছরে আরও স¤প্রসারিত হবে। এটা মানুষের মূল চাহিদার একটি। সুতরাং শৃঙ্খলা যদি রাখতে না পারেন, আপনাদের জন্যও খারাপ হবে, ক্রেতাদের জন্যও। গুটি কয়েক মন্দ লোকের কারণে আবাসন ব্যবসার সুনাম যাতে ক্ষুণ্ন না হয় সে বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘আবাসন ব্যবসায় সবাই দাবি করে, তারা রিহ্যাবের মেম্বার। কিন্তু মেম্বারদের একটি রেটিং থাকা দরকার। সব কাজের মনিটরিং দরকার। কোনো মেম্বারের বিরুদ্ধে অভিযোগ এলে দ্রুত তা তদন্ত করতে হবে। দোষী প্রমাণিত হলে কঠোর শাস্তির মুখোমুখি করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন, রিহ্যাব চট্টগ্রাম আঞ্চলিক কমিটির প্রেসিডেন্ট আবদুল কৈয়ুম চৌধুরী, রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট কামাল মাহমুদ।

এছাড়াও উপস্থিত ছিলেন রিহ্যাব পরিচালক শাকিল কামাল চৌধুরী, প্রকৌশলী দিদারুল হক চৌধুরী ও মাহবুব সোবহান জালাল তানভীর।

 

এই বিভাগের আরো খবর

মিন্নির জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসার আবেদন নামঞ্জুর

নিজস্ব প্রতিবেদক: বরগুনায় আলোচিত রিফাত হত্যা মামলায় গ্রেপ্তার তার স্ত্রী মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রত্যাহার ও হাসপাতালে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is