ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

2019-09-17

, ১৭ মহররম ১৪৪১

আন্দোলন থেকে রাজনৈতিক প্লাটফর্মে নুর

প্রকাশিত: ০৯:২৮ , ১৫ মার্চ ২০১৯ আপডেট: ১২:১২ , ১৫ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: কোটাবিরোধী অরাজনৈতিক ছাত্র আন্দোলন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ- ডাকসু’র ভিপি নুরুল হক নুর। রাজনৈতিক উচ্চভিলাষ নেই বললেও এখন ছাত্র রাজনীতির সূতিকাগার ডাকসুর ভিপি হিসেবে কি ভূমিকা নেবেন নুর সে প্রশ্ন অনেকেরই। দায়িত্বগ্রহণ করবেন কি না তা পরিস্কার না করলেও ডাকসুর পুন:নির্বাচন দাবির আন্দোলনেও আছেন নুর। বারবার নিজের বক্তব্য পরিবর্তন নিয়ে সমালোচনার মুখে নুর বললেন এসবই গণমাধ্যমের কারসাজি। 
সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের আন্দোলনে গেলো বছর ব্যাপক আলোচিত হয় সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ নামের সংগঠন এবং এই আন্দোলনের কয়েকজন নেতার নাম। যার মধ্যে ছিলেন সংগঠনটির যুগ্ম আহ্বায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী নুরুল হক নুর। 
সেই আন্দোলনে কোটা পদ্ধতি বাতিল হলেও ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে আবারো আলোচনায় আসে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। ডাকসুতে প্যানেল দেয় সংগঠনটি। সাধারণ শিক্ষার্থীদের আবেগকে পুঁজি করে প্রচারণা চালায়। 
ভোট শেষ হওয়ার আগেই অনিয়মের অভিযোগ তুলে সেই নির্বাচন বর্জন করা নুরুল হক ভিপি নির্বাচিত হন। প্রথমে নিজেদের প্রার্থী জয়ী হওয়া দুটি পদ ছাড়া বাকি পদে পুন:নির্বাচন দাবি করেন। আবার ফল মেনে দায়িত্ব পালনে সবার সহযোগিতা চান। শেষতক সব পদে পুননির্বাচনের আন্দোলনেও সমর্থন দেন। ছাত্রশিবির করার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। তবে তা ছাত্রলীগের কারসাজি বলে দাবি করেন নুর।
কোটা আন্দোলনের সময় বলেছিলেন রাজনৈতিক উচ্চাভিলাষ নেই। সে দাবি পূরণ হয়েছে। তবে ডাকসুর মত রাজনৈতিক প্রতিষ্ঠানে কেন যুক্ত হলেন নূর? এমন প্রশ্নে রয়েছে তার ব্যক্তিগত মত।
আগামীতে কি ভূমিকা নেবেন ডাকসু নবনির্বাচিত ভিপি- তা দেখতে অপেক্ষা করতে হবে। 

এই বিভাগের আরো খবর

পড়ার বিষয় তৈরি পোশাকশিল্প খাত

অনলাইন ডেস্ক: আমাদের দেশের অর্থনীতির বড় একটি শক্তির জায়গা হলো বস্ত্র ও তৈরি পোশাকশিল্প। অথচ আমাদের দেশের তরুণ-তরুণীরা স্বপ্ন দেখে চিকিৎসক...

জবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ

অনলাইন ডেস্ক: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষার্থীদের উপর র‌্যাব-১০ এর হামলা ও মারধরের প্রতিবাদ ও র‌্যাব সদস্যদের ক্ষমা চাওয়ার দাবিতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is