ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫

2019-03-25

, ১৮ রজব ১৪৪০

অগ্নিদুর্ঘটনার পর গ্যাসসিলিন্ডার পরীক্ষার ভিড়

প্রকাশিত: ০৯:১২ , ১৬ মার্চ ২০১৯ আপডেট: ১২:৫৭ , ১৬ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: পুরান ঢাকার অগ্নি-দুর্ঘটনার পর গাড়ির গ্যাস সিলিন্ডার পরীক্ষার জন্য ভিড় করছেন মালিক-চালকরা। সরকারি-বেসরকারি মিলে ৩১টি প্রতিষ্ঠান সারাদেশে সিলিন্ডারের মান পরীক্ষা করে থাকে। এসব প্রতিষ্ঠানে গেলো কয়েকদিন স্বাভাবিকের চেয়ে অনেক বেশি যানবাহন আসছে সিলিন্ডার পুনঃপরীক্ষা করাতে। এসব প্রতিষ্ঠানের কর্মীরা বলছেন, বড় কোন দুর্ঘটনা ঘটলেই সিলিন্ডার পরীক্ষার ভিড় বেড়ে যায়।

সারা দেশে বিআরটিএ’র নিবন্ধিত যানবাহন চলছে প্রায় ৩৮ লাখ। এর মধ্যে সিএনজি চালিত যানবাহনের সংখ্যা পাঁচ লাখের কিছু বেশি। এসব যানবাহনের সিলিন্ডারের নিরাপত্তার দিকটি নিশ্চিত করতে প্রতি পাঁচ বছর পর পর পরীক্ষা করানোর নিয়ম। কিন্তু এই পরীক্ষা না করায় বিভিন্ন সময় দুর্ঘটনা ও প্রাণহানি ঘটে। পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের বিষয়টি আলোচিত হচ্ছে।

এই ঘটনার পর গ্যাস সিলিন্ডার পরীক্ষা করাতে ভিড় করছেন গাড়ির মালিক ও চালকরা। সারা দেশে ৩১টি প্রতিষ্ঠান সিলিন্ডারের মান পরীক্ষা করে। এসব প্রতিষ্ঠানে আগে দিনে তিনটি গাড়ি আসলেও, এখন প্রতিদিন ১২ থেকে ১৫টি গাড়ির সিলিন্ডার পরীক্ষা করাতে আসছে বলে জানালেন আরপিজিসিএলের ফোরম্যান মোহাম্মদ ওয়ালিউল্লাহ। তবে, ব্যক্তিগত ও সরকারি গাড়িই আসছে বেশি।

সিলিন্ডার ভালোভাবে পরীক্ষা না করালে ঝুঁকি থেকেই যায় বলে জানান সরকারি প্রতিষ্ঠান আরপিজিসিএলএর ব্যবস্থাপক শুভ বড়–য়া।

সরকারি এই প্রতিষ্ঠানে ২০ থেকে ৪০ লিটারের সিলিন্ডার পরীক্ষার ফি ২ হাজার টাকা, ৪০-৬০ লিটারের সিলিন্ডারের জন্য আড়াই হাজার, ৬০-৮০ লিটারের সিলিন্ডারের জন্য ৩ হাজার এবং ৮০ লিটারের বেশি সিলিন্ডার পরীক্ষার জন্য খরচ লাগে সাড়ে ৩ হাজার টাকা।

 

এই বিভাগের আরো খবর

বেশিরভাগ উপজেলায় এগিয়ে আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক: ১১৬টি উপজেলা নির্বাচনের ভোটের ফলাফলে বেশিরভাগ এলাকায় এগিয়ে আওয়ামী লীগ প্রার্থীরা, বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত...

কত ভোট পড়ল, ইসির মাথাব্যথা নেই

নিজস্ব প্রতিবেদক: নির্বাচনে কত পার্সেন্ট ভোট পড়ল, তা নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) কোনো মাথাব্যথা নেই বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is