বর্ণবাদ ও ধর্মীয় উগ্রবাদীতার কারণে অভিবাসীদের ক্রান্তিকাল চলছে

প্রকাশিত: ১০:০৩, ১৬ মার্চ ২০১৯

আপডেট: ১০:০৩, ১৬ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক : যুদ্ধ, দারিদ্রসহ নানা কারণে বিশ্বে অীভবাসীর সংখ্য বাড়ছে। আবার বর্ণবাদ ও ধর্মীয় উগ্রপন্থার কারণে অভিবাসীদের ঝুঁকি বাড়ছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তারা বলেন, গোটা বিশ্বেই অভিবাসীদের ক্রান্তিকাল চলছে। বিদ্বেষপ্রসূত অপরাধের বিস্তার রোধ করা না গেলে অভিবাসী ও মুসলিমদের ঝুঁকি আরো বাড়বে বলে আশংকা তাদের। বৈশাখী টেলিভিশনের সাথে সাক্ষাতকারে এমনই অভিমত ব্যক্ত করেন লেখক ও কলামিস্ট আফসান চৌধুরী এবং অভিবাসন বিশ্লেষক আসিফ মুনীর।

মুসলিম অভিবাসীদের শত্র“ আখ্যা দিয়ে দীর্ঘদিনের পরিকল্পনায় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে গুলি অর্ধশত মানুষকে হত্যা বিশ্বে অভিবাসীদের যে ক্রান্তিকাল চলছে তারই অংশ হিসেবেই দেখছেন বিশেষজ্ঞরা। হামলাকারী 'রাইট উইং হোয়াইট এক্সট্রিমিস্ট মুভমেন্টে'র সঙ্গে সম্পৃক্ত। এর আগে হল্যান্ডে, ইংল্যান্ডে চরমপন্থি এই শ্বেতাঙ্গদের সন্ত্রাসী কর্মকাণ্ড দেখা গেছে। নিউজিল্যান্ডের ঘটনায় স্পষ্ট- কোথাও নিরাপদ নয় অভিবাসীরা।  

এতদিন পশ্চিমা বিশ্ব ইসলামি সন্ত্রাসবাদ এবং চরমপন্থাকে নিরাপত্তার জন্য হুমকি বলে দাবি করেছে। সেই হুমকির সাথে এই বর্ণবাদী চরমপন্থার উত্থান এবং সন্ত্রাসী কর্মকাণ্ড বিশ্বের সামনে বড় দুশ্চিন্তার কারণ বলে মনে করেন তারা।

অভিবাসীদের স্বার্থরক্ষায় নয় বরং নিজেদের স্বার্থেই অভিবাসনের নিয়মনীতি প্রণয়ন করেছে উন্নত বিশ্ব। অভিবাসীদের নিরপাত্তা নিশ্চিত করতে দেশগুলোকে চাপে রাখার তাগিদ দেন তারা।  

 

এই বিভাগের আরো খবর

বৈশাখী সংবাদ (রাত ১০টা), ১৮মার্চ

পুরো সংবাদ দেখতে এখানে ➤ক্লিক করুন

বিস্তারিত
বৈশাখী সংবাদ (বিকেল ৫টা), ১৮ মার্চ

পুরো সংবাদ দেখতে এখানে ➤ক্লিক করুন

বিস্তারিত
বিশ্ব নদীকৃত্য দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: আজ ১৪ মার্চ, বিশ্ব...

বিস্তারিত
নারী দিবসে বৈশাখীর বিশেষ আয়োজন

নিজস্ব প্রতিবেদক : প্রতি বছরের মত...

বিস্তারিত
বিশ্ব বন্যপ্রাণী দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: আজ ৩ মার্চ বিশ্ব...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *