নিউজিল্যান্ডে আধা-স্বয়ংক্রিয় রাইফেল নিষিদ্ধ

প্রকাশিত: ১১:০০, ২১ মার্চ ২০১৯

আপডেট: ১২:০৩, ২১ মার্চ ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার জেরে এবার নিউজিল্যান্ডে সব ধরনের আধা-স্বয়ংক্রিয় বন্দুক ও রাইফেল নিষিদ্ধের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। স্থানীয় সময় বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। জেসিন্ডা আরো জানান, আগামী ১১ এপ্রিলের মধ্যে তা আইনে কার্যকর হবে। তবে কৃষকদের জন্য এ বিষয়ে কিছু ছাড় দেয়া হবে বলে জানান তিনি।

জসিন্ডা আরডান বলেন, হামলার ছয়দিন পর এখন আমরা মিলিটারি স্টাইলের আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধের ঘোষণা দিচ্ছি। এ ধরনের অস্ত্র তৈরিতে ব্যবহৃত সব যন্ত্রাংশও নিষিদ্ধ। এছাড়া বেশি ধারণ ক্ষমতার ম্যাগাজিনও নিষিদ্ধ করা হলো। নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী জানিয়েছেন, ১১ এপ্রিল থেকে নতুন আইন কার্যকর হবে বলে প্রত্যাশা করছেন তিনি।

যারা এরই মধ্যে আধা-স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করছেন তারা সেগুলো জমা দিয়ে অর্থ ফেরত নিতে পারবেন। এছাড়া আইন কার্যকরের আগে যেন কেউ নতুন করে এ ধরনের অস্ত্র কিনতে না পারে সেজন্যও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

আর্ডেন জানিয়েছেন, তার অফিসের কর্মকর্তারা হিসাব করে দেখেছে অস্ত্র নিয়ে টাকা ফেরত দেয়ার কারণে ১০০ থেকে ২০০ মিলিয়ন ডলার ক্ষতি হবে। কিন্তু জনগণের সুরক্ষার কারণে তাদের এটা করতে হচ্ছে।

এদিকে, ক্রাইস্ট চার্চে মসজিদে হামলায় নিহত ৫০ জনের ময়নাতদন্ত শেষে তাদের সবাইকে শনাক্ত করা হয়েছে বলে নিশ্চিত করেছে পুলিশ কমিশনার মাইক বুশ। তবে সিএনএন জানিয়েছে, এখন পর্যন্ত ৩৪টি মরদেহ তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। জানা গেছে, আজও আরো কয়েকজনের দাফন সম্পন্ন হবে।

 

এই বিভাগের আরো খবর

বুকার পুরস্কার পেলেন দুই নারী সাহিত্যিক

আর্ন্তজাতিক ডেস্ক: এ বছর সম্মানজনক...

বিস্তারিত
অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয়সহ ৩ জন

আন্তর্জাতিক ডেস্ক:  ২০১৯ সালে...

বিস্তারিত
উত্তর প্রদেশে ভবনে ধস, নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তর...

বিস্তারিত
যেসব বিচারে ভারতের শীর্ষ ধনীর মুকেশ আম্বানি

ডেস্ক প্রতিবেদন: ভারতের শীর্ষ ধনীর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *