ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

একশ তেইশেও সুস্থ শিবানন্দ

প্রকাশিত: ০২:১৪ , ২৩ মার্চ ২০১৯ আপডেট: ০২:১৫ , ২৩ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক : একশ’ তেইশ বছর বয়সেও সুস্থ ও নিরোগ দেহে জীবনযাপন করে বিস্ময়ের জন্ম দিয়েছেন শ্রী শিবানন্দ। ভারতের এই নাগরিক এখন অবস্থান করছেন ঢাকায়। জন্মেছিলেন বাংলাদেশের হবিগঞ্জে। জন্মস্থান দেখতে আসা এই মানুষটি বৈশাখী টেলিভিশনকে জানালেন তাঁর দীর্ঘায়ু ও নিরোগ জীবনের রহস্য। এজন্য সবাইকে পরামর্শ দিলেন সৎচিন্তা, সৎকর্ম ও সুশৃঙ্খল জীবনযাপনের।

শ্রী শিবানন্দ, জন্মগ্রহণ করেছিলেন ১৮৯৬ সালের ৮ আগষ্ট। সেই অনুযায়ী এখন তাঁর বয়স ১২৩ বছর। থাকেন ভারতের বারানসীতে। তবে তার জন্ম বাংলাদেশের হবিগঞ্জ জেলার বাহুবল থানার হরিপুর গ্রামে। শতবর্ষ পেরিয়ে এসেও সুস্থ দেহ আর নিরোগ জীবন নিয়ে বিস্ময় সৃষ্টি করেছেন শ্রী শিবানন্দ।

শতবর্ষী এই মানুষটি জানালেন, এখনো প্রতিদিন যোগ ব্যায়াম করেন তিনি। নিয়ম মেনে ঠিক রাত নটার মধ্যেই ঘুমাতে যান। আর উঠেন রাত তিনটা থেকে চারটার ভেতর। সবসময়ই পরিমিত আহারের পাশাপাশি তেলবিহীন খাবার গ্রহণ করেন এই শতবর্ষী।

সম্প্রতি ভারতের চিকিৎসকরা শ্রী শিবানন্দকে নিয়ে গবেষণা করে দেখতে পান, সম্পূর্ণ  নিরোগ শরীরের অধিকারী তিনি। দেহের অঙ্গ প্রত্যঙ্গগুলোর গঠন এখনো তরুণদের মতো।

বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন তিনি। অনেকেই তাঁকে অনুসরণ করেন। প্রতিষ্ঠানিক শিক্ষা না থাকা সত্বেও অসীম জ্ঞানের অধিকারী এই মানুষটিকে দেখে অনুপ্রাণিত হন অসংখ্য ভক্ত।

বর্ষীয়ান এই মহাপুরুষের চাওয়া নিজেকে সুস্থ রাখতে সবাই যেনো শৃঙ্খলার ভেতর জীবনযাপন করেন। আর নৈতিক মান যেন উর্ধে থাকে।

এই বিভাগের আরো খবর

বিক্রেতাদের বিরুদ্ধে ইচ্ছেমতো দামে পণ্য বিক্রির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: শবে বরাতকে সামনে রেখে রাজধানীর বাজারে ঊর্ধ্বমুখী নিত্যপণ্যের দাম। মাছ ও মাংসের মূল্যের সাথে পাল্লা দিয়ে বেড়েছে...

রাজধানীর মালিবাগ কাঁচাবাজারে আগুন, পুড়লো আড়াই’শ দোকান

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মালিবাগ কাঁচাবাজারে ভয়াবহ আগুনে পুড়ে গেছে আড়াইশতাধিক দোকান। বৃহস্পতিবার ভোর সাড়ে পাঁচটার দিকে এই আগুন লাগে।...

পিআইবি’র মহাপরিচালক হলেন সাংবাদিক-লেখক জাফর ওয়াজেদ

নিজস্ব প্রতিবেদক: বিশিষ্ট সাংবাদিক-লেখক জাফর ওয়াজেদকে প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ পিআইবি’র মহাপরিচালক পদে নিয়োগ দিয়েছে সরকার। অন্যান্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is