সংগীতশিল্পী শাহনাজ রহমত উল্লাহ আর নেই

প্রকাশিত: ০২:১৪, ২৪ মার্চ ২০১৯

আপডেট: ০৫:১৫, ১৩ অক্টোবর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: দেশের বরেণ্য সংগীতশিল্পী সংগীতশিল্পী শাহনাজ রহমত উল্লাহ আর নেই । ইন্না লিল্লাহি ওয়া ইন্নাই ইলাইহি রাজিউন। তাঁর পরিবারের পক্ষ থেকে খবরটি নিশ্চিত করেছেন সংগীত শিল্পী শফিক তুহিন। তিনি জানিয়েছেন, বারিধারায় নিজ বাসায় শনিবার রাত ১১.৩০ টায় শাহনাজ রহমতুল্লাহ মারা যান।

অসংখ্য গান দিয়ে বাংলাদেশের অগণিত শ্রোতার মন জয় করেছেন শাহনাজ রহমতউল্লাহ। বিশেষ করে ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘এক নদী রক্ত পেরিয়ে’, ‘আমার দেশের মাটির গন্ধে’, ‘একতারা তুই দেশের কথা বল রে আমায় বল’, ‘সাগরের তীর থেকে’, ‘খোলা জানালা’, ‘পারি না ভুলে যেতে’, ‘ফুলের কানে ভ্রমর এসে’, ‘আমি তো আমার গল্প বলেছি’, এ রকম তার গাওয়া দেশাত্মবোধক গান আজো জনপ্রিয়।

 এই শিল্পী ১৯৫২ সালে জন্মগ্রহণ করেন। ১৯৬৩ সালে ‘নতুন সুর’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে গান গাওয়া শুরু করেছিলেন শাহনাজ রহমতউল্লাহ। গানের জগতে পাঁচ দশকেরও বেশি সময়ে শাহনাজ রহমতউল্লাহর চারটি অ্যালবাম প্রকাশিত হয়েছে। প্রথমটি ছিল প্রণব ঘোষের সুরে ‘বারটি বছর পরে’, তারপর প্রকাশিত হয় আলাউদ্দীন আলীর সুরে ‘শুধু কি আমার ভুল’।

মাত্র ১১ বছর বয়সে রেডিও এবং চলচ্চিত্রের গানে তার যাত্রা শুরু হয় ১৯৬৩ সালে। ১৯৬৪ সালে টিভিতে প্রথম গান করেন। পাকিস্তানে থাকার সুবাদে করাচি টিভিসহ উর্দু ছবিতেও অনেক গান করেছেন এই শিল্পী। গান শিখেছেন গজল সম্রাট মেহেদী হাসানের কাছে।

বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একুশে পদকসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন তিনি।

এই বিভাগের আরো খবর

অস্কারজয়ী অভিনেত্রী জেন ফন্ডা আটক

বিনোদন ডেস্ক: অস্কারজয়ী ৮১ বছর বয়সী...

বিস্তারিত
সালমান খানের বাড়ির সামনে এলাহীকাণ্ড

বিনোদন ডেস্ক: ‘বেড ফ্রেন্ড ফরএভার...

বিস্তারিত
মাগুরায় ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা 

মাগুরা প্রতিনিধি: মাগুরার ফটকি নদীতে...

বিস্তারিত
‘ইতি, তোমারই ঢাকা’ আসছে

বিনোদন ডেস্ক: বাংলাদেশে মুক্তি...

বিস্তারিত
যমুনায় ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা

সিরাজগঞ্জ প্রতিবেদক: সিরাজগঞ্জের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *