ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

2019-04-20

, ১৪ শাবান ১৪৪০

কৃষি ব্যাংক থেকে ঋণ পান না কৃষকরা

প্রকাশিত: ০২:১৫ , ২৪ মার্চ ২০১৯ আপডেট: ০২:১৫ , ২৪ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: কৃষি ব্যাংক থেকে ঋণ পান না দেশের বেশিরভাগ কৃষক। কৃষি ব্যাংকের আওতায় থাকা এক কোটি কৃষকের মধ্যে ঋণ পাচ্ছেন মাত্র ৩৩ লাখ। বাকি দুই তৃতীয়াংশই বেশি সুদে ঋণ নিচ্ছেন স্থানীয় এনজিও ও গ্রামের মহাজনদের কাছ থেকে। ছোট ও প্রান্তিক এসব কৃষক বলছেন, ব্যাংকের তুলনায় এনজিওরা তাদের দোড় গোড়ায় গিয়ে ঋণ দেয়।

সর্বশেষ কৃষি শুমারি অনুযায়ী দেশে দেড় কোটি কৃষি পরিবার রয়েছে। এর মধ্যে রংপুর ও রাজশাহী অঞ্চলের জন্য গঠিত রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের আওতায় রয়েছে ৪৩ লাখ কৃষক। আর এর বাইরে কৃষি ব্যাংকের আওতায় রয়েছে ১ কোটি সাত লাখ কৃষক। যার মধ্যে ঋণ পাচ্ছে মাত্র ৩৩ লাখ ৫০ হাজার কৃষক। অর্থাৎ ৬৯ শতাংশ কৃষকই কৃষি ব্যাংকের ঋণ সুবিধার বাইরে রয়েছে। অথচ ৪৬ বছর আগে কৃষকের সহায়তার জন্যই এই কৃষি ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছিল বলে জানালেন কৃষি ঋণ বিশেষজ্ঞ নাজিবুল ইসলাম।

দুই তৃতীয়াংশ কৃষক কৃষি ব্যাংকের ঋণ সুবিধা না পেয়ে স্থানীয় এনজিও এবং মহাজনদের দ্বারস্থ হচ্ছেন। ব্যাংকের ৯ শতাংশ সুদের পরিবর্তে এনজিও ও স্থানীয় মহাজনদের কাছে ২৫ থেকে ১শ ২০ শতাংশ পর্যন্ত সুদে ঋণ নিতে হচ্ছে তাদের। আর যারা ব্যাংক থেকে কৃষি ঋণ পাচ্ছেন তারা অপেক্ষাকৃত সম্পদশালী। 

অর্থনীতিবিদরা বলছেন, কৃষক যখন স্থানীয় এনজিও থেকে উচ্চ সুদে ঋণ নিয়ে ফসল ফলায় তখন তার উৎপাদন খরচ যেমন বাড়ে তেমনি উচ্চ সুদ পরিশোধ করতে গিয়ে কৃষি কাজে আধুনিক যন্ত্রপাতি কেনায় নিরুৎসাহিত হয় বলে জানালেন অর্থনীতিবিদ এ বি মির্জা আজিজুল ইসলাম।

কৃষি ব্যাংক এখনও অধিকাংশ কৃষকের দোড়-গোড়ায় পৌঁছাতে না পারলেও ব্যাংকটির খেলাপী ঋণের হার অনেক বেশি। ডিসেম্বরে খেলাপী ঋণ ১৮ শতাংশে দাঁড়িয়েছে।

এই বিভাগের আরো খবর

বাগেরহাটে মাদ্রাসাশিক্ষার্থীকে ধর্ষণ, অধ্যক্ষ গ্রেফতার

বৈশাখী ডেস্ক: বাগেরহাটের রামপালে ১০ বছর বয়সী মাদ্রাসাশিক্ষার্থীকে ধর্ষণের ঘটনায় মাদ্রাসা অধ্যক্ষ ওলিয়ার রহমানকে গ্রেফতার করেছে পুলিশ।...

ময়মনসিংহে ট্রাক চাপায় ৪ জন নিহত

ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহের আলালপুর এলাকায় ট্রাক চাপায় মাহিন্দ্র ও অটো রিক্সার ৪ যাত্রী নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ৩ জন ।...

নুসরাত হত্যাকাণ্ড ধামাচাপা দিতে অর্থের লেনদেন হয়েছে-সিআইডি

ফেনী প্রতিনিধি: ফেনীর মাদ্রাসা ছাত্রী নুসরাত হত্যাকাণ্ড ধামাচাপা দিতে অর্থের লেনদেন হয়েছে বলে জানিয়েছে সিআইডি। জড়িতদের সম্পর্কে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is