কৃষি ব্যাংক থেকে ঋণ পান না কৃষকরা

প্রকাশিত: ০২:১৫, ২৪ মার্চ ২০১৯

আপডেট: ০২:১৫, ২৪ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: কৃষি ব্যাংক থেকে ঋণ পান না দেশের বেশিরভাগ কৃষক। কৃষি ব্যাংকের আওতায় থাকা এক কোটি কৃষকের মধ্যে ঋণ পাচ্ছেন মাত্র ৩৩ লাখ। বাকি দুই তৃতীয়াংশই বেশি সুদে ঋণ নিচ্ছেন স্থানীয় এনজিও ও গ্রামের মহাজনদের কাছ থেকে। ছোট ও প্রান্তিক এসব কৃষক বলছেন, ব্যাংকের তুলনায় এনজিওরা তাদের দোড় গোড়ায় গিয়ে ঋণ দেয়।

সর্বশেষ কৃষি শুমারি অনুযায়ী দেশে দেড় কোটি কৃষি পরিবার রয়েছে। এর মধ্যে রংপুর ও রাজশাহী অঞ্চলের জন্য গঠিত রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের আওতায় রয়েছে ৪৩ লাখ কৃষক। আর এর বাইরে কৃষি ব্যাংকের আওতায় রয়েছে ১ কোটি সাত লাখ কৃষক। যার মধ্যে ঋণ পাচ্ছে মাত্র ৩৩ লাখ ৫০ হাজার কৃষক। অর্থাৎ ৬৯ শতাংশ কৃষকই কৃষি ব্যাংকের ঋণ সুবিধার বাইরে রয়েছে। অথচ ৪৬ বছর আগে কৃষকের সহায়তার জন্যই এই কৃষি ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছিল বলে জানালেন কৃষি ঋণ বিশেষজ্ঞ নাজিবুল ইসলাম।

দুই তৃতীয়াংশ কৃষক কৃষি ব্যাংকের ঋণ সুবিধা না পেয়ে স্থানীয় এনজিও এবং মহাজনদের দ্বারস্থ হচ্ছেন। ব্যাংকের ৯ শতাংশ সুদের পরিবর্তে এনজিও ও স্থানীয় মহাজনদের কাছে ২৫ থেকে ১শ ২০ শতাংশ পর্যন্ত সুদে ঋণ নিতে হচ্ছে তাদের। আর যারা ব্যাংক থেকে কৃষি ঋণ পাচ্ছেন তারা অপেক্ষাকৃত সম্পদশালী। 

অর্থনীতিবিদরা বলছেন, কৃষক যখন স্থানীয় এনজিও থেকে উচ্চ সুদে ঋণ নিয়ে ফসল ফলায় তখন তার উৎপাদন খরচ যেমন বাড়ে তেমনি উচ্চ সুদ পরিশোধ করতে গিয়ে কৃষি কাজে আধুনিক যন্ত্রপাতি কেনায় নিরুৎসাহিত হয় বলে জানালেন অর্থনীতিবিদ এ বি মির্জা আজিজুল ইসলাম।

কৃষি ব্যাংক এখনও অধিকাংশ কৃষকের দোড়-গোড়ায় পৌঁছাতে না পারলেও ব্যাংকটির খেলাপী ঋণের হার অনেক বেশি। ডিসেম্বরে খেলাপী ঋণ ১৮ শতাংশে দাঁড়িয়েছে।

এই বিভাগের আরো খবর

লক্ষ্মীপুরে অজ্ঞাত যুবকের গুলিবিদ্ধ মরদেহ

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরের...

বিস্তারিত
খুলনায় বন্দুকযুদ্ধে ৪ জলদস্যু নিহত

ডেস্ক প্রতিবেদক: সুন্দরবনে র‌্যাব-৬...

বিস্তারিত
মহাসড়কে চালকদের মাদকাসক্তি পরীক্ষা শুরু

ফেনী প্রতিনিধি : মহাসড়কে শুরু হয়েছে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *