ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

প্রতীকী ব্ল্যাকআউট কর্মসূচিতে ২৫ মার্চের কালরাতের শহীদদের স্মরণ

প্রকাশিত: ১০:১৩ , ২৫ মার্চ ২০১৯ আপডেট: ০১:০৯ , ২৬ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক : একাত্তরের ২৫ মার্চ গণহত্যায় শহীদদের স্মরণে রাতে এক মিনিটের প্রতীকী ব্ল্যাকআউট কর্মসূচি পালন করলো সারাদেশ। কেন্দ্রীয় শহীদ মিনারে এই কর্মসূচির পর আলোর মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের বধ্যভূমিতে গিয়ে শ্রদ্ধা জানায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। এদিকে, দিনভর নানা কর্মসূচির মধ্যদিয়ে ২৫ মার্চের ভয়াল কালরাতকে স্মরণ করেছে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি প্রদানের দাবি তোলা হয় এসময়।

১৯৭১ সালের ২৫মার্চ মধ্যরাতে অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে রাজধানী ঢাকাসহ সারাদেশে নিরস্ত্র বাঙ্গালিদের ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি হানাদার বাহিনী। চালায় গণহত্যা। সেই ভয়াল কালরাত স্মরণে সোমবার রাত ৯টায় রাজধানীসহ সারাদেশে এক মিনিটের জন্য আলো বন্ধ করে পালন করা হয় ব্ল্যাকআউট কর্মসূচি। ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতীকী এই কর্মসূচি পালন করে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।

এর আগে আলোচনাসভায় অংশ নিয়ে ঘোষণাপত্র পাঠ করেন অধ্যাপক মুনতাসির মামুন। পরে বক্তারা দাবি তোলেন, ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার। এসময় শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে কাজ করছে সরকার।

এদিকে, সোমবার বিকেলে জাতীয় জাদুঘরে এক আলোচনাসভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক জানান, ২৫মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ের চেষ্টা চলছে।

একইস্থানে সংস্কৃতি মন্ত্রনালয় আয়োজিত আলোচনাসভায় দেশবরেণ্য ব্যক্তিরা জানান, নতুন প্রজন্মের জন্য গণহত্যার বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম চালাতে সরকারকে উদ্যোগী হতে হবে। না হলে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস অসম্পূর্ন রয়ে যাবে বলে মত দেন তারা।

 

এই বিভাগের আরো খবর

আউটসোর্সিং খাতে ২০২১ সালের মধ্যে এক লাখ কর্মসংস্থান সম্ভব

নিজস্ব প্রতিবেদক : আউটসোর্সিং খাতে ২০২১ সালের মধ্যে প্রায় এক লাখ তরুণের কর্মসংস্থান সম্ভব বলে জানালেন তথ্যপ্রযুক্তি খাতের উদ্যোক্তা ও...

শ্রীলংকার মতো হামলার হুমকি না থাকলেও সতর্ক বাংলাদেশ : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : শ্রীলঙ্কায় ভয়াবহ বোমা হামলার ঘটনায় বাংলাদেশ সতর্ক আছে, বললেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তবে বাংলাদেশে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is