ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬

2019-04-17

, ১১ শাবান ১৪৪০

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

প্রকাশিত: ০৯:৫০ , ০১ এপ্রিল ২০১৯ আপডেট: ০২:২৮ , ০১ এপ্রিল ২০১৯

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। আটটি সাধারণ বোর্ড এবং কারিগরী ও মাদ্রাসা বোর্ডের অধীনে সাড়ে তের লাখ শিক্ষর্থী এই পরীক্ষায় অংশ নেয়। রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের পর শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি জানান, এসএসসি’র মতো এইচএসসিতেও প্রশ্নপত্র ফাঁস ছাড়াই পরীক্ষা হচ্ছে। কোন গুজবে কান না দিতে পরীক্ষার্থী ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি।

 

যানজট আর সড়কের ভোগান্তি এড়াতে নির্ধারিত সময়ের বেশ আগেই বিভিন্ন পরীক্ষা  কেন্দ্রে হাজির হন পরীক্ষার্থী ও অভিভাবকরা। সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়। প্রথম দিন সব বোর্ডে অনুষ্ঠিত হয় বাংলা প্রথমপত্রের পরীক্ষা।

আট সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষায় মোট নয় হাজার ৮১টি শিক্ষা প্রতিষ্ঠানের তের লাখ ৫১ হাজার পাঁচশ পাঁচজন শিক্ষার্থী পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে ছাত্র আছে ছয় লাখ ৬৪ হাজার চার শত ৯৬ ও ছাত্রী ছয় লাখ ৮৭ হাজার নয় জন।

এ বছর আট সাধারণ শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার্থী এগার লাখ ৩৮ হাজার সাতশ ৪৭ জন। এরমধ্যে ছাত্র পাঁচ লাখ ৭৩ হাজার আটশ ১২জন  এবং ছাত্রী পাঁচ লাখ ৬৪ হাজার নয়শ ৩৫জন। কারিগরি শিক্ষা বোর্ডে ভোকেশনাল পরীক্ষার্থী এক লাখ ২৪ হাজার ২৬৪, মাদ্রসা শিক্ষা বোর্ডে আলিম পরীক্ষার্থী ৮৮ হাজার চারশ ৫১। আর দেশের বাইরের আটটি কেন্দ্রে পরীক্ষার্থী ২শ’ ৭৫জন।

অন্যান্য বছরের মতো প্রশ্নফাঁসের আতঙ্ক কিছুটা থাকলেও সন্তানদের পরীক্ষার প্রস্তুতি নিয়ে সন্তোষ জানান অভিভাবকরা। কোন কোন স্কুলে পরীক্ষার্থীদের হাত ঘড়ি নিয়েও কেন্দ্রে  ঢুকতে দেয়া হয়নি বলে জানান অভিভাবকরা।

শিক্ষামন্ত্রী ডাক্তার দীপুমনি রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজ পরিদর্শন করেন। পরে সাংবাদিকদের তিনি বলেন, পরীক্ষায় প্রশ্নফাঁস বন্ধে সব ধরনের পদক্ষেপ নিয়েছে সরকার। কোন ধরনের গুজবে কান না দিতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি।

প্রশ্ন তৈরির প্রতিটি পর্যায়ে সতর্কতা অবলম্বন করা হয়েছে। প্রশ্নফাঁস ছাড়াই সুষ্ঠুভাবে পরীক্ষা শেষ হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

 

এই বিভাগের আরো খবর

এইচএসসি ও সমমানের পরীক্ষার পাঁচ দিনের সময়সূচিতে পরিবর্তন

  নিজস্ব প্রতিবেদক : এইচএসসি ও সমমানের পরীক্ষার পাঁচ দিনের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু....

পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসরোধে কঠোর নজরদারি আছে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসরোধে কঠোর নজরদারি আছে, বললেন  শিক্ষামন্ত্রী দীপু মনি। আর যাতে কোনভাবে প্রশ্নফাঁস না হয়...

বাগেরহাটে ঝুঁকিপূর্ণ জরাজীর্ণ ভবনে পাঠদান: আতঙ্কে শিক্ষার্থীরা

বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটে প্রায় ১৫০টি প্রাথমিক বিদ্যালয়ে জরাজীর্ণ ভবনে ঝুঁকি নিয়ে চলছে পাঠদান। নতুন ভবন নির্মাণ না করায় কোথাও কোথাও...

প্রশ্নফাঁসের গুজবের বিরুদ্ধে নজরদারি রয়েছে- শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁসের গুজবের বিরুদ্ধে কঠোর নজরদারি রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is