রাজধানীর ব্যস্ত মহাখালী মোড়ে ঝুঁকিপূর্ণ পারাপার, বাড়ছে দুর্ঘটনা

প্রকাশিত: ১০:১৬, ০৪ এপ্রিল ২০১৯

আপডেট: ০৯:৪৫, ০৪ এপ্রিল ২০১৯

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর অনেক গুরুত্বপূর্ণ মোড়ে ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার করছেন পথচারীরা। কোথাও ফুটওভার ব্রিজ থাকলেও তা খুব একটা কাজে আসছে না। আবার কোথাও ফুটওভার ব্রিজ না থাকায় ব্যস্ত সড়কে ঝুঁকি নিয়েই পার হন মানুষ। মহাখালী রেল গেট এলাকা এমনি একটি ঝুঁকিপূর্ণ মোড়, যেখানে প্রতিদিন অসংখ্যা মানুষকে রাস্তা পার হতে হয় ঝুঁকি নিয়ে।

ওপরে ফ্লাইওভার, নিচে রেল গটে। পাশে দুটি হাসপাতাল, একটু এগুলেই মহাখালী বাস টার্মিনাল। প্রতিদিন অসংখ্য মানুষকে পারাপার হতে হয় এই রাস্তা। কিন্তু এখানে সড়ক পারাপারের কোন ব্যবস্থাই নেই। না আছে জেব্রা ক্রসিং, না আছে আন্ডারপাস বা ফুটওভার ব্রিজ। একটু দূরে ফুটওভার ব্রিজ থাকলেও তা হাসপাতাল ও বাস টার্মিনালে যাওয়া মানুষের কাজে লাগে না। প্রতিদিন ঝুঁকি নিয়ে ব্যস্ততম এই সড়ক পার হন হাজারো মানুষ।

মহাখালীর এই মোড়ের মত রাজধানীর অনেক এলাকাতেই ঝুঁকি নিয়ে মানুষকে রাস্তা পার হতে দেখা যায়। আমতলী থেকে মহাখালী কাঁচাবাজার পর্যন্ত এলাকায় জীবনের ঝুকি নিয়েই রাস্তা পারা হচ্ছেন, সাধারণ মানুষ। একই অবস্থা রাজধানীর কারওয়ান বাজার, বাড্ডা, উত্তরাসহ বিভিন্ন এলাকার। রেল লাইনের ওপর দিয়ে পা হতে গিয়ে প্রায়ই দুর্ঘটনা ঘটছে।

১৯৯৪ সাল থেকে রাজধানীর রাজপথে পথচারি ও যান চলাচলের জন্য ৬টি জরিপ হয়েছে। দেয়া হয়েছে বহু প্রস্তাবনা। কিন্তু তার কোনটিই বাস্তবায়ন হয়নি বলে জানান, সড়ক ও পরিবহন বিশেষজ্ঞ, অধ্যাপক শামসুল হক।

বুয়েটের এআরআই এর জরিপ অনুযায়ী ২০১৮ সালে ৩ হাজার ৫১৩টি সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ৪ হাজার ৭৫ জন মানুষ। আর আহতের সংখ্যা সাড়ে ৮ হাজারেরও বেশি। যানবাহন চলাচলে শৃঙ্খলা আনার পাশাপাশি রাজধানীতে এলিভেটেড ওয়াক তৈরি করলে, দুর্ঘটনা অনেকটাই কমবে বলে মনে করেন, এই বিশেষজ্ঞ।

 

এই বিভাগের আরো খবর

ভ্যাট রিটার্ন দাখিলের সময় বাড়ালো এনবিআর

নিজস্ব প্রতিবেদক: করোনা প্রাদুর্ভাব...

বিস্তারিত
আরও কঠিন সময় আসছে: কাদের

নিজস্ব সংবাদদাতা: করোনা মহামারী এবং...

বিস্তারিত
ঈদ ও করোনায় জনশূণ্য ঢাকা

মাবুদ আজমী: করোনা সংক্রমণ এবং ঈদে...

বিস্তারিত
আরও ২১ জনের মৃত্যু, শনাক্ত ১১৬৬

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতি করোনা...

বিস্তারিত
করোনায় অধ্যক্ষ নিলুফার মঞ্জুরের মৃত্যু

অনলাইন ডেস্ক: করোনায় আক্রান্ত হয়ে...

বিস্তারিত
ঈদের ছোঁয়া লাগেনি ছিন্নমূল মানুষের জীবনে

নিজস্ব প্রতিবেদক: করোনায় ঈদ আনন্দের...

বিস্তারিত
২৪ ঘণ্টায় সর্বোচ্চ আক্রান্ত ১৯৭৫, মৃত্যু ২১

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতি করোনা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *