ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-23

, ১৮ রমজান ১৪৪০

হকারমুক্ত ফুটপাতে বদলে গেছে ঢাকার চিত্র

প্রকাশিত: ০৯:২৪ , ০৬ এপ্রিল ২০১৯ আপডেট: ১১:৩৬ , ০৬ এপ্রিল ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ঢাকার ফুটপাতের চিত্র অনেকটাই বদলে গেছে। দুই সিটি করপোরেশন এলাকার অনেক ফুটপাত এখন হকারমুক্ত। সিটি করপোরেশন ও পুলিশ অভিযান চালিয়ে হকারদের উচ্ছেদ করায় ফুটপাত ফিরে পেয়েছে পথচারীরা। দক্ষিণ সিটির করপোরেশনের মেয়র বললেন, ফুটপাত হকারমুক্ত করার পাশাপাশি তাদের পুনর্বাসনের কাজ চলছে।

রাজধানীর ব্যস্ততম এলাকা মতিঝিল ও গুলিস্তানের চিত্র এটি। কয়েকদিন আগেও এসব এলাকায় ফুটপাতে হকারদের দোকানের পসরা আর হাঁকডাকে চেনার উপায় ছিল না এটা ফুটপাত নাকি বাজার। তবে সেই চিত্র বদলে গেছে। ফেব্র“য়ারি মাসে গুলিস্তান, পল্টন, বায়তুল মোকাররম ও মতিঝিল এলাকা থেকে হকারদের উচ্ছেদ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও ডিএমপির ট্রাফিক বিভাগ।

ফুটপাতের কাক্সিক্ষত এই পরিবর্তন এসেছে মাসখানেক আগে। দুই সিটি করপোরেশনের হিসেবে ঢাকা মহানগরীতে মোট ফুটপাত আছে ৪৩০ কিলোমিটার। যার বেশিরভাগই ছিলো হকারদের দখলে। বাণিজ্য হতো শত শত কোটি টাকার। কিন্তু হকারদের উচ্ছেদ করায় ফুটপাত ফিরে পেয়েছে পথচারীরা।

তবে মিরপুরসহ উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন স্থানে এখনো হকারদের দখলে রয়েছে অনেক এলাকা। ফলে ওইসব এলাকায় চলাচলে ভোগান্তিতে পড়তে হয় পথচারিদের। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাইদ খোকন বললেন, হকারমুক্ত ফুটপাত স্থায়ী রাখতে সব ব্যবস্থাই নিচ্ছেন তারা। হকারদেরও পুনর্বাসনের কাজ চলছে। কেবল উচ্ছেদ নয়, সিটি করপোরেশনের কর্মকর্তারা নিয়মিত নজরদারি করছে বলেও জানান তিনি।

 

এই বিভাগের আরো খবর

ঈদযাত্রায় ট্রেনের আগাম টিকেট বিক্রির তৃতীয় দিনেও ভিড় 

নিজস্ব প্রতিবেদক: ঈদযাত্রায় ট্রেনের আগাম টিকেট বিক্রির তৃতীয় দিনেও রাজধানীর বিভিন্ন রেল স্টেশনে ভিড় করছেন টিকেট প্রত্যাশীরা। আজ দেয়া...

বাংলাদেশ সব দেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে এগিয়ে যাবে- প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ সব দেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে এগিয়ে যাবে। দেশে শান্তি শৃঙ্খলা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is