সুচিত্রা সেনের জন্মদিন আজ

প্রকাশিত: ০১:০২, ০৬ এপ্রিল ২০১৯

আপডেট: ০৫:১৫, ০৬ এপ্রিল ২০১৯

বিনোদন ডেস্ক: ষাটের দশক থেকে ভারতীয় বাংলা চলচিত্রের একজন কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনের ৮৮তম জন্মদিন আজ।

তিনি মূলত বাংলা ও হিন্দি চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেছিলেন। তিনিই প্রথম ভারতীয় অভিনেত্রী যিনি কোনো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছিলেন। রূপালি পর্দার উত্তম-সুচিত্রা জুটি আজও তুমুল দর্শকপ্রিয়।

তিনি জন্মসূত্রে বাংলাদেশি। ১৯৩১ সালের ৬ এপ্রিল পাবনা জেলার সদর পাবনায় সুচিত্রা সেন জন্মগ্রহণ করেছিলেন। তার বাবার বাড়ি সিরাজগঞ্জ জেলার বেলকুচি থানার অন্তর্গত সেন ভাঙ্গাবাড়ী গ্রাম। তার জন্মগত নাম ছিল রমা দাশগুপ্ত।

সুচিত্রা সেন পাবনা শহরেই পড়াশোনা করেছিলেন। তিনি ছিলেন কবি রজনীকান্ত সেনের নাতনী।

বাংলা চলচ্চিত্রে উত্তম কুমারের বিপরীতে নায়িকার ভূমিকায় অভিনয় করে তিনি বিশেষ জনপ্রিয়তা অর্জন করেছিলেন।

১৯৬৩ সালে ‘সাত পাকে বাঁধা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য মস্কো চলচ্চিত্র উৎসবে সুচিত্রা সেন সিলভার প্রাইজ ফর বেস্ট অ্যাকট্রেস জয় করেন। ১৯৭২ সালে ভারত সরকার তাকে পদ্মশ্রী সম্মান প্রদান করে। শোনা যায়, ২০০৫ সালে তাকে দাদাসাহেব ফালকে পুরস্কার দেওয়ার প্রস্তাব রাখা হয়েছিল। কিন্তু সুচিত্রা সেন জনসমক্ষে আসতে চান না বলে এই পুরস্কার গ্রহণ করেননি। ২০১২ সালে তাকে ভারতের পশ্চিমবঙ্গ সরকারের সর্বোচ্চ সম্মাননা বঙ্গবিভূষণ প্রদান করা হয়।

১৯৪৭ সালে বিশিষ্ট শিল্পপতি আদিনাথ সেনের পুত্র দিবানাথ সেনের সঙ্গে সুচিত্রা সেনের বিয়ে হয়। তাদের একমাত্র কন্যা মুনমুন সেনও একজন খ্যাতনামা অভিনেত্রী। ১৯৫২ সালে সুচিত্রা সেন বাংলা চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত হন। সুচিত্রা সেনের প্রথম ছবিটি মুক্তি পায়নি। ১৯৫২ সালে শেষ কোথায়’ ছবির মাধ্যমে তার চলচ্চিত্রে যাত্রা শুরু হয়।

সুচিত্রা উত্তম কুমারের বিপরীতে ‘সাড়ে চুয়াত্তর’ ছবিতে প্রথম অভিনয় করার পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ১৯৫৫ সালের ‘দেবদাস’ ছবির জন্য সুচিত্রা শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জিতেন, যা ছিল তার প্রথম হিন্দি ছবি। উত্তম কুমারের সাথে বাংলা ছবিতে রোমান্টিকতা সৃষ্টি করার জন্য তিনি বাংলা চলচ্চিত্রের সবচেয়ে বিখ্যাত অভিনেত্রী। ১৯৬০ ও ১৯৭০ দশকে তার অভিনীত সবকটি ছবিই ব্যবসা সফল।

নানা আয়োজনে পাবনায় উদযাপিত হচ্ছে সূচিত্রা সেনের ৮৮ তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে শনিবার সকালে পাবনা শহরের গোপালপুরস্থ সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালায় তার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসন, সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষন পরিষদসহ তার ভক্তেরা। কেক কেটে স্মরণ করা হয় গুলী এ অভিনেত্রীকে। আয়োজন করা হয় চিত্রাংকন, কুইজ ও রচনা প্রতিযোগিতার ।

 

 

 

এই বিভাগের আরো খবর

‘গালি বয়’ এর হাতেই ফিল্মফেয়ার

বিনোদন ডেস্ক: ভারতের গুয়াহাটিতে...

বিস্তারিত
ইনস্টাগ্রামেও সরব ঋতুপর্ণা

বিনোদন ডেস্ক: গল্পের চাহিদা পূরণ করতে...

বিস্তারিত
পেনেলোপের সাথে জুটি বাঁধলেন ব্যান্ডেরাস

বিনোদন ডেস্ক: স্প্যানিশ অভিনেত্রী...

বিস্তারিত
বাংলা সিনেমায় অনুদান বাড়াচ্ছে সরকার

নিজস্ব সংবাদদাতা: বাংলা সিনেমা তৈরীর...

বিস্তারিত
৮ কোটি টাকা চেয়ে বসলেন কারিনা!

বিনোদন ডেস্ক: ভারতের বলিউড পরিচালক...

বিস্তারিত
করোনা ভাইরাস: জেমস বন্ডের চীন সফর বাতিল

বিনোদন ডেস্ক: হলিউডের জনপ্রিয় চরিত্র...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *