ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-23

, ১৮ রমজান ১৪৪০

পুরান ঢাকার ঝুঁকিপূর্ণ ভবন ভেঙ্গে নতুন করে গড়া হবে : পূর্তমন্ত্রী

প্রকাশিত: ০৮:৩৪ , ০৬ এপ্রিল ২০১৯ আপডেট: ১১:৪৮ , ০৬ এপ্রিল ২০১৯

নিজস্ব প্রতিবেদক : নিরাপদ ও পরিবেশসম্মত আবাসন ব্যবস্থা গড়ে তুলতে শিগগিরি নতুন ইমারত নির্মাণ বিধিমালার গেজেট প্রকাশ করা হবে, জানালেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ. ম রেজাউল করিম। মন্ত্রী বলেন, বেআইনিভাবে ভবন নির্মাণের পেছনে যত প্রভাবশালীই থাকুক না কেন, ব্যবস্থা নেয়া হবে। পুরান ঢাকার ঝুঁকিপূর্ণ ভবনগুলোকে নতুন করে গড়ে তুলতে সরকার ‘রি ডেভেলপমেন্ট প্রকল্প’ হাতে নিয়েছে বলে জানান গৃহায়ণমন্ত্রী। এই প্রকল্পের আওতায় পাঁচ কাঠা জায়গার উপর যদি তিনটি ভবন থাকে তাহলে বিল্ডিং কোড অনুযায়ী ভবন নির্মাণ করে দেয়ার পাশাপাশি অনুপাত অনুযায়ী ভবন মালিকদের ফ্ল্যাট দেয়া হবে।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে ঢাকা ইউটিলিটি রিপোর্টাস অ্যাসোসিয়েশন আয়োজিত ‘মিট দ্যা প্রেস’ এ অংশ নিয়ে এসব কথা বলেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। এসময় তিনি বলেন, এখনও ঝুঁকিমুক্ত ও পরিবেশসম্মত আবাসন ব্যবস্থা গড়ে তোলা যায়নি। জমি ও ভবনের মালিক, ডেভেলপার ও রাজউকসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার কিছু কর্মীর লোভ ও স্বেচ্ছাচারিতায় রাজধানী মৃত্যুকূপে পরিণত হয়েছে। রাজউকের লোকবল ঘাটতির কথা উলে­খ করে মন্ত্রী জানান, প্রতিষ্ঠানটিতে ৭শ’ পদ ফাঁকা রয়েছে। তবে অনিয়ম বন্ধে শিগগিরই নতুন ইমারত নির্মাণ বিধিমালার গেজেট প্রকাশ করা হবে বলে জানান গণপূর্তমন্ত্রী।  

মন্ত্রী বিস্ময় প্রকাশ করে জানান, রাজধানীর ইমারত নির্মাণে দু’ধরণের প্ল্যান নিয়ে কাজ করেন মালিক ও ডেভেলপাররা। একটি ‘অ্যাপ্র“ভড্ প্ল্যান’ অন্যটি ‘ওয়ার্কিং প্ল্যান’। তবে এসব অনিয়ম আর সহ্য করা হবে না বলে জানান মন্ত্রী।

পুরান ঢাকার ঝুঁকিপূর্ণ ভবনগুলোকে নতুনভাবে নির্মাণ করতে সরকার রি-ডেভেলপমেন্ট প্রকল্প হাতে নিয়েছে বলে জানান গণপূর্তমন্ত্রী। পাশাপাশি ঝিলমিল, পূর্বাচল ও উত্তরা তৃতীয় প্রকল্পে পরিবেশসম্মত ও ঝুঁকিমুক্ত আবাসন সুনিশ্চিত করা হবে বলে জানান তিনি।

মন্ত্রী জানান, চুড়িহাট্টা ও বনানীসহ সব অগ্নিকাণ্ডের তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে জাতীয় দৈনিকে। সেই সাথে প্রতিবেদনের সুপারিশের আলোকে ব্যবস্থা নেবে সরকার।

 

এই বিভাগের আরো খবর

ঈদযাত্রায় ট্রেনের আগাম টিকেট বিক্রির তৃতীয় দিনেও ভিড় 

নিজস্ব প্রতিবেদক: ঈদযাত্রায় ট্রেনের আগাম টিকেট বিক্রির তৃতীয় দিনেও রাজধানীর বিভিন্ন রেল স্টেশনে ভিড় করছেন টিকেট প্রত্যাশীরা। আজ দেয়া...

বাংলাদেশ সব দেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে এগিয়ে যাবে- প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ সব দেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে এগিয়ে যাবে। দেশে শান্তি শৃঙ্খলা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is