ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-24

, ১৯ রমজান ১৪৪০

দৃষ্টিনন্দন হাতিরঝিল

প্রকাশিত: ১১:২৫ , ১৩ এপ্রিল ২০১৯ আপডেট: ১১:২৫ , ১৩ এপ্রিল ২০১৯

নিজস্ব প্রতিবেদক: নগরবাসীর বিনোদনের মনোরম এক কেন্দ্র হয়ে উঠেছে হাতিরঝিল। পরিবেশ ও নান্দনিকতায় খুব সহজেই নগরবাসীর মনে জায়গা করে নিয়েছে হাতিরঝিল। এখানে রয়েছে দৃষ্টিনন্দন সেতু, চমৎকার সিড়ি এবং নজরকাড়া ফোয়ারা। ঝিলের জলে পালতোলা নৌকায় করে নৌবিহার করার ব্যবস্থা রয়েছে। হাতিরঝিলকে ঘিরে আরো নানা পরিকল্পনা বাস্তবায়নের কাজ চলছে। যার মধ্যে রয়েছে সাংস্কৃতিক কেন্দ্র, শিশুপার্ক, বিশ্বমানের থিয়েটার এবং শরীর চর্চা কেন্দ্র।

হাতিরঝিল নামকরনের ইতিহাস
ইতিহাস থেকে জানা যায়, ঢাকার পিলখানা থেকে বেগুনবাড়ি ঝিলে যেসব সড়ক দিয়ে হাতি যেত পরবর্তীতে সে সব এলাকার সঙ্গে হাতি নামটি যুক্ত করা হয়েছে। যেমন এলিফ্যান্ট রোড, হাতিরপুল। আর হাতি গোসল করানোর জন্য এই ঝিলের নাম হয় হাতিরঝিল।

হাতিরঝিলে নৌকা ভ্রমণ
হাতিরঝিলের টলটলে পানিতে চালু হয়েছে যাত্রীবাহী ওয়াটারবাস। একদিকে এটি দিচ্ছে মনোরম ভ্রমণের অভিজ্ঞতা, অন্যদিকে সহজে গুলশান থেকে কাওরান বাজার যাওয়া যায়। বর্তমানে ৫ টি ওয়াটারবাসের প্রতিটিতে ৪৫ জন যাত্রী ধারণ ক্ষমতা রয়েছে।

হাতিরঝিলের চক্রাকার বাস সার্ভিস
হাতিরঝিলে চালু করা হয়েছে চক্রাকার বাস সার্ভিস ৩২ থেকে ৪৬ আসনের বাসের ভেতরে যাত্রীরা মুখোমুখি বসতে পারে। বাসটি কাওরান বাজারের এফডিসি থেকে যাত্রা শুরু করে রামপুরা, বনশ্রী হয়ে শুরুর স্থানেই শেষ হয়। চক্রাকার এ বাস সার্ভিসে পুরো হাতিরঝিল ঘুরে আসতে মাত্র ৩০ টাকা লাগে।

মিউজিক্যাল ড্যান্সিং ফাউন্টেইন
হাতিরঝিলের শোভা বর্ধনে স্থাপন করা হয়েছে রঙ-বেরঙের আলোর পানির ফোয়ারা বা মিউজিক্যাল ড্যান্সিং ফাউন্টেইন। মিউজিকের তালে তাল মিলিয়ে এসব ফোয়ারাগুলো নিয়ন্ত্রিত হয় আর এর সাথে আছে চোখ ধাঁধানো আলোর ঝলকানি। মিউজিক্যাল ড্যান্সিং ফাউন্টেইন মাঝে মধ্যে সন্ধ্যা সাড়ে ৭ টা এবং রাত সাড়ে ৯ টায় ১৫ মিনিটের জন্য চালু করা হয়।

কিভাবে আসবেন
ঢাকার যেকোন স্থান থেকে হাতিরঝিলে আসা যায়। আপনার দূরত্বের উপর নির্ভর করে সিএনজি বা বাস বা রিক্সা করে আসতে পারেন।

এই বিভাগের আরো খবর

ফণির ক্ষয়ক্ষতি নিরুপণের কাজ চলছে

নিজস্ব প্রতিবেদক : দেশের বিভিন্নস্থানে ঘূর্ণিঝড় ফণির ক্ষয়ক্ষতি নিরুপণে কাজ করছে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, কৃষি বিভাগসহ সরকারের...

সকালে বাংলাদেশে আঘাত হানবে ফণি

নিজস্ব প্রতিবেদক : প্রলয়ংকরী ঘূর্ণিঝড় ফণি দুর্বল হয়ে সকাল নাগাদ বাংলাদেশ আঘাত হানবে। বর্তমানে সাতক্ষীরা থেকে প্রায় ৩শ’ কিলোমিটার দূরে...

ঘূর্ণিঝড়ে কোন সংকেতের অর্থ কী?

ডেস্ক প্রতিবেদন: ঘূর্ণিঝড় ‘ফণি’ শক্তি সঞ্চয় করে বাংলাদেশের উপকূলের দিকে এগিয়ে আসতে থাকায় মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে সাত নম্বর এবং...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is