ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

2019-04-20

, ১৪ শাবান ১৪৪০

চার দিনের রাষ্ট্রীয় সফর শেষে ঢাকা ছেড়েছেন ভূটানের প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১২:১৫ , ১৫ এপ্রিল ২০১৯ আপডেট: ০১:১০ , ১৫ এপ্রিল ২০১৯

নিজস্ব প্রতিবেদক: চার দিনের রাষ্ট্রীয় সফর শেষে ঢাকা ছেড়েছেন ভূটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। সোমবার সকাল সাড়ে নয়টায় ভূটানের একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়ে যান তিনি। এসময় ভুটানের প্রধানমন্ত্রীকে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী একে এম আবদুল মোমেন ও দূর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডাক্তার এনামুল হকসহ সরকারের উর্ধ্বতন কর্মকর্তা। বিমানবন্দরে ভূটানের প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করেন সেনাবাহিনীর একটি চৌকশ দল।

এ সফরকালে বাংলাদেশ ও ভুটানের মধ্যে দুই প্রধানমন্ত্রীর নেতৃত্বে আনুষ্ঠানিক আলোচনা শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে আন্তরিক ও উষ্ণতার পরিবেশে অনুষ্ঠিত হয়। এতে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক এবং দীর্ঘদিনের বন্ধুত্বের প্রতিবেশীসুলভ সম্পর্কের প্রতিফলন ঘটেছে।

পারস্পরিক স্বার্থে দুটি দেশের বাজারে বিভিন্ন পণ্যের শুল্ক ও কোটা মুক্ত প্রবেশাধিকারের অনুমতি দেয়ার জন্য বাংলাদেশ ও ভুটান নীতিগতভাবে সম্মত হয়েছে।

দ্বিপক্ষীয় আলোচনার পর বাংলাদেশ ও ভুটান স্বাস্থ্য, কৃষি, শিপিং, পর্যটন ও জন প্রশাসন প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রে তাদের সহযোগিতার জোরালো করার জন্য পাঁচটি চুক্তি স্বাক্ষর করেছে।

এছাড়া, ভুটানের প্রধানমন্ত্রী এখানে পররাষ্ট্র, বাণিজ্য, স্বাস্থ্য ও নৌ পরিবহন মন্ত্রীদের সঙ্গে আলাদাভাবে বৈঠক করেন। পাশাপাশি তিনি এফবিসিসিআই নেতাদের সঙ্গেও বৈঠক করেন।

ভুটানের প্রধানমন্ত্রী রাজধানীতে নববর্ষ উদযাপন অনুষ্ঠানে যোগ দিয়ে দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন। এই সফরকালে ডা. লোটে গতকাল ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতালে বিদেশি ছাত্র কোটায় তাঁর এমবিবিএস ডিগ্রি লাভ করেন।

এর আগে, শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশ সফরে আসেন ভূটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং।  

 


 

এই বিভাগের আরো খবর

রেলকে লাভজনক করতে ব্যয় সংকোচন করা হবে : রেলপথমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : খরচ কমিয়ে রেলকে লাভজনক খাতে পরিণত করতে নানা পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।...

রাজধানীর চারপাশের নদনদী আগের অবস্থায় ফেরানো হবে : নৌ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ঢাকার চার নদীকে আগের অবস্থায় ফেরাতে সরকার বদ্ধপরিকর, জানালেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। সকালে, জাতীয় ...

তৈরী পোশাক শিল্পে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা থাকতে হবে : মেয়র

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশসহ বিশ্ব অর্থনীতিতে তৈরী পোশাক খাতের বিশাল ভূমিকা থাকলেও পরিবেশের জন্য তা যথেষ্ট উদ্বেগজনক, এমনটাই বললেন...

নুসরাতের শরীরে আগুন দেয়ার সময় ব্যবহৃত বোরকা উদ্ধার

ফেনি প্রতিনিধি : ফেনীর মাদ্রাসাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে কেরোসিন ঢেলে গায়ে আগুন ধরিয়ে দেয়ার সময় আসামী জোবায়ের আহমেদ যে বোরকাটি পরেছিল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is