ঢাকা, শুক্রবার, ২১ জুন ২০১৯, ৭ আষাঢ় ১৪২৬

2019-06-21

, ১৭ শাউয়াল ১৪৪০

নটর ডেম ক্যাথেড্রালে ভয়াবহ আগুন, ধসে পড়লো চূড়া

প্রকাশিত: ০৭:২৮ , ১৬ এপ্রিল ২০১৯ আপডেট: ০৩:৪৪ , ১৬ এপ্রিল ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ফ্রান্সের প্যারিসে নটর ডেম ক্যাথেড্রাল গির্জায় ভয়াবহ আগুনে ধসে পড়েছে এর সুউচ্চ চূড়াসহ ছাদ। প্যারিসের ইল ড্য লা সিটিতে অবস্থিত ১২ শ' শতাব্দীর তৈরি নটর ডেম ক্যাথেড্রালে প্যারিস শহরের অন্যতম দর্শনীয় স্থান বলে বিবেচিত।

স্থানীয় সময় সোমবার বিকেলে এই আগুন লাগে। বেশির ভাগ আগুনই ছড়িয়ে পড়ে ছাদ ও সুউচ্চ চূড়ার দিকে। আগুনের লেলিহান শিখা ও ধোঁয়া বহু দূরে থেকে দৃষ্টিগোচর হয়। হাজার হাজার মানুষ নটর ডেম ক্যাথেড্রালের চারদিকে ভিড় জমায়।

প্রাথমিক অবস্থায় আগুন লাগার কারণ জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে গির্জা মেরামতের সময় ত্রুটির কারণে আগুন ধরে যায়।

ফায়ার সার্ভিসের প্রধান জন ক্লেড জিলেট বলেন, নটর ডেমের দ্বিতীয় টাওয়ারকে আগুনের হাত থেকে বাঁচানাে যাবে কিনা তা বলা যাচ্ছে না। যদি এটা ধসে যায় অপূরণীয় ক্ষতি হয়ে যাবে।

প্যারিসের মেয়র আন্নে হিদাল্গো এই আগুনকে ভয়াবহ উল্লেখ করে সবাইকে নিরাপদে থাকার জন্য অনুরোধ করেছেন।

এরইমধ্যে, ঐতিহাসিক এ স্থাপনায় আগুনের ঘটনায় গভীর উদ্বেগ ও দুঃখ প্রকাশ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়াল ম্যাঁক্রো। সেই সাথে নটরডেম গির্জা পুননির্মাণের অঙ্গীকার করেছেন তিনি। এদিকে, ভয়াবহ এ অগ্নিকাণ্ডের ঘটনায় দুঃখ প্রকাশ করেছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ভ্যাটিকানসহ বিশ্বনেতারা।

১২ শতকে এই ক্যাথেড্রালের নির্মাণ কাজ শুরু হয়। শেষ হতে সময় লাগে প্রায় ২০০ বছর। ক্যাথেড্রালের খিলান ও বাইরের অংশ গোথিক শিল্প শৈলীতে তৈরি। নটর ডেম ক্যাথেড্রালে দৈর্ঘ্য ১২৭ মিটার ও প্রস্থ ৪০ মিটার, ছাদের উচ্চতা ৩৩ মিটার। ক্যাথেড্রালটিতে দুটি সুউচ্চ চূড়া রয়েছে যা আগুনে ভেঙে পড়েছে।

এটি 'আইকোনিক' গির্জা হিসেবে বিশ্বব্যাপী সুপরিচিত।

এই বিভাগের আরো খবর

দুই দিনের সফরে উত্তর কোরিয়ায় চীনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ায় তীব্র খাদ্য সংকটে ৫০ হাজার টন চাল পাঠানোর ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া। এক সংবাদ সম্মেলনে দেশটির একত্রিকরণ...

২০২০ প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is